×

খেলা

বাতিলের খাতা থেকে যেভাবে তারকা হলেন শান্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মার্চ ২০২৩, ০৪:৩৪ পিএম

বাতিলের খাতা থেকে যেভাবে তারকা হলেন শান্ত

নাজমুল হোসেন শান্ত। ফাইল ছবি

দল থেকে বাদ পড়ার দ্বারপ্রান্তে থেকেও ইংল্যান্ডের বিপক্ষে টাইগারদের জয় এনে দিয়েছেন নাজমুল হোসেন শান্ত। ম্যাচ শুরুর প্রাক্কালে তাকে দলে নেয়ার সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় অনেকেই তাকে বাতিলের খাতায় ফেলে দিয়েছিলেন। আবার অনেকে তাকে এই সুযোগ দেয়া ‘অন্যায্য’ ও ‘নির্বাচক কমিটি এই আস্থার প্রতিদান কোনোদিন পাবে না’ বলেও দাবি করেছিলেন।

তখন শান্তকে দলে নেয়া নিয়ে ক্রিকেট বিশ্লেষকরাও প্রশ্ন তুলেছিলেন। তবে পরবর্তীতে মিনহাজুল আবেদীন নান্নুর নেতৃত্বাধীন জাতীয় দলের নির্বাচক কমিটি তাদের ‘আস্থার প্রতিদান’ পেলেন সম্ভবত সবচেয়ে সুমিষ্ট প্রক্রিয়ায়। খবর বিবিসির।

নাজমুল হোসেন শান্ত ইংল্যান্ডের বিপক্ষে যে কোনো ফরমেটে বাংলাদেশের প্রথম সিরিজ জয়ের ম্যান অব দ্য সিরিজ। একই সঙ্গে বড় ব্যবধানে সর্বোচ্চ রান সংগ্রাহক। এতোদিন যে উন্নতির কথা নির্বাচকরা বলছিলেন, যে সক্ষমতার কথা বলছিলেন টিম ম্যানেজমেন্ট, তার প্রতিফলন মাঠে দেখিয়েছেন নাজমুল হোসেন শান্ত।

বাংলাদেশের সাবেক কোচ রাসের ডমিঙ্গো শান্তর সঙ্গে কাজ করে যারপরনাই খুশি ছিলেন, ম্যাচের আগে শান্ত যে নিবেদন নিয়ে কাজ করতেন, সেটা তার স্কোরকার্ডে প্রমাণ করতে বেগ পেতে হয়েছে।

তবে তিনি এখন পারছেন। শান্ত যে পারেন, সেটা ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই প্রমাণ দিচ্ছেন, যেখানে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রান ছিল তার, বিশ্বকাপের সেরা পাঁচ রান সংগ্রাহকদের একজন হিসেবে বিরাট কোহলিদের পাশে নাম লিখিয়েছিলেন এই ওপেনার।

শান্তর সবচেয়ে বড় গুণ সে মানসিকভাবে শক্তিশালী বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিকেএসপির ক্রিকেট কোচ ও সাকিবসহ বাংলাদেশের বেশ কয়েকজন সিনিয়র ক্রিকেটারদের মেন্টর নাজমুল আবেদীন ফাহিমের মতে, ‘শান্ত ছোটখাটো কিছু টেকনিক্যাল (কারিগরি) বিষয় নিয়ে কাজ করেছে, তারই ফল সে এখন পাচ্ছে।’

বর্তমান ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে পাঁচটি ইনিংস খেলেছেন নাজমুল হোসেন শান্ত, যার মধ্যে টি-টোয়েন্টিতে তিনটি ও ওয়ানডেতে দুটি।

এই পাঁচ ইনিংসে দুটি ফিফটি ও দুটি ৪০ এর ঘরের ইনিংস।

নাজমুল হোসেন শান্তর কাছে তার করা ৪৭ বলে ৪৬ রানের ইনিংসটিই সবচেয়ে বেশি মূল্যবান, এই ইনিংসে বাংলাদেশ ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত করেছিল দ্বিতীয় টি-টোয়েন্টিতেই।

নাজমুল হোসেন শান্ত তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচেও প্রভাবশালী একটি ইনিংস খেলেছেন ১৩০ স্ট্রাইক রেটে। এ বিষয়ে নাজমুল আবেদীন ফাহিম মনে করেন, শান্তর সবচেয়ে বড় গুণ সে মানসিকভাবে শক্তিশালী। এটা অনেক ক্রিকেটারের বেলায় ঘটে না।

শান্তকে নিয়ে যেভাবে সমালোচনা হয়েছে এটা সামলানো কঠিন। তবে শান্ত এটাকে দারুণভাবে সামলেছেন বলে মনে করেন কোচ নাজমুল আবেদীন ফাহিম। তিনি বলেন, এতো কিছুর পরেও মানসিকভাবে কখনো ভেঙে পড়েনি। এটা একটা ইঙ্গিত যে শান্ত ধীরে ধীরে বাংলাদেশের ক্রিকেটের গুরুত্বপূর্ণ একজন চরিত্র হয়ে উঠবেন।

তারকা হয়ে উঠছেন শান্ত ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ও ধারাভাষ্যকার নাসের হুসেইনের মতে, শান্ত ধীরে ধীরে বাংলাদেশের তারকা হয়ে উঠছেন। শান্ত এখন টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি তিন ফরম্যাটেই বাংলাদেশের জাতীয় দলে নিয়মিত থাকবেন বলে মনে করছেন বিশ্লেষকরা।

মাত্র ১৮টি ওয়ানডের ক্যারিয়ার নাজমুল হোসেন শান্তর, কিন্তু এরই মধ্যে তার সাফল্য ও ব্যর্থতা নিয়ে হয়েছে তুমুল বিশ্লেষণ। আঠারো ম্যাচে তিনবার ০, ছয় ম্যাচে ১০ এর নিচে রান করেছেন শান্ত। ওয়ানডে ফরমেটে সাড়ে চার বছর আগে অভিষেক হয়েছিল তার, শান্ত তার প্রথম অর্ধশতক পেয়েছেন এই মাসের এক তারিখ। এখন তার ক্যারিয়ারে দু'টো ওয়ানডে ফিফটি, দুটিই ইংল্যান্ডের বিপক্ষে।

গত চার বছরে শান্ত জাতীয় দলে থিতু হতে যে সময় কাটিয়েছেন, তাতে অনেক ক্রিকেটারই অসহায় বোধ করতেন কিন্তু শান্ত নিবেদিত ছিলেন বলেই বিশ্বাস করেন নাজমুল আবেদীন ফাহিম।

শান্ত ২০১৬ সালের অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেরা পারফর্মারদের একজন ছিলেন, তখনই মনে করা হতো, বাংলাদেশ ক্রিকেটের ভবিষ্যৎ ‘কাণ্ডারী’ হতে যাচ্ছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App