×

জাতীয়

পাঁচ সিটিতে ভোট ২৯ জুনের মধ্যে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মার্চ ২০২৩, ০৩:২৩ পিএম

পাঁচ সিটিতে ভোট ২৯ জুনের মধ্যে

ফাইল ছবি

দেশের পাঁচটি সিটি কর্পোরেশনে দ্বাদশ সংসদ নির্বাচনের আগে ভোট করার সিদ্ধান্ত নিয়েছেন নির্বাচন কমিশন (ইসি)। ঈদুল আজহার আগে তিন ধাপে মে থেকে জুন মাসের মধ্যে গাজীপুর, রাজশাহী, বরিশাল, সিলেট ও খুলনা সিটি করপোরেশনের নির্বাচন করা হবে।

বুধবার (১৫ মার্চ) নির্বাচন কমিশনের সভা শেষে এক ব্রিফিংয়ে সভার নীতিগত সিদ্ধান্তের কথা জানান ইসি সচিব মো. জাহাংগীর আলম। আগারগাঁওয়ের নির্বাচন ভবনে আজ সকালে সিইসি কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে এই সভা হয়।

সভা শেষে ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, ২৯ জুনের মধ্যে ৫ সিটিকে ভোট হবে। কোনটাতে কখন হবে পরে জানাবো। আমরা মে থেকে জুনের মধ্যে নির্বাচন করবো। এইচএসসি পরীক্ষা হবে সম্ভাব্য ৭ জুলাই থেকে। সে জন্য এসএসসি পরীক্ষা শেষে ২৩ মে থেকে ২৯ জুনের মধ্যবর্তী সময়ের তিন ধাপে পাঁচটি সিটির ভোট করার বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, পাঁচটি সিটি নির্বাচন সংসদ নির্বাচনের আগে করতে হবে। প্রাথমিক আলোচনা হয়েছে, আগামী এপ্রিলে পবিত্র রমজান মাস শেষে এসএসসি পরীক্ষা ২৩ মে পযন্ত, ২৯ জুলাই হচ্ছে ঈদুল আজহা।

সচিব বলেন, ঈদুল আজহার আগে এবং এসএসসি পরীক্ষা শেষে এ মধ্যবর্তী সময়ে আমরা এ পাঁচটি সিটি করপোরেশনের নির্বাচন আয়োজন করবো, এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। পরবর্তীত তফসিলের সময় কোনটা কোন তারিখে হবে, তা বিস্তারিত জানানো হবে। এপ্রিলের মাঝামাঝি সময়ে তফসিল ঘোষণা করা হবে বলেও উল্লেখ করেন তিনি।

মেয়াদ বিবেচনা করে এপ্রিলের মধ্যে তফসিল ঘোষণা করা হবে। সে ক্ষেত্রে ইভিএমে সব নির্বাচন হবে। সিসি ক্যামেরা রাখার বিষয়ে পরিকল্পনা থাকলেও তা করা হবে কি না, ওই সময়ে সিদ্ধান্ত নেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App