×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

পুরনো খবর

ডিজিটাল প্রযুক্তির যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মার্চ ২০২৩, ০৩:২৯ পিএম

ডিজিটাল প্রযুক্তির যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে চবি ক্যাম্পাসে উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারের নেতৃত্বে শোভাযাত্রা। ছবি: ভোরের কাগজ

বর্ণাঢ্য আয়োজনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ( চবি) আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে বুধবার (১৫ মার্চ) সকালে উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারের নেতৃত্বে চবি শহীদ মিনার চত্বর থেকে অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য র‌্যালি। র‌্যালিটি চবি বঙ্গবন্ধু চত্বরে এসে শেষ হয়। পরে উপাচার্য ও উপ-উপাচার্য (একাডেমিক) বেলুন, ফেস্টুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করেন।

উদ্বোধন শেষে চবি উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে উপাচার্য ও উপ-উপাচার্য (একাডেমিক) উপস্থিত সকলকে সাথে নিয়ে নারী দিবস উপলক্ষে কেক কাটেন। এরপর অনুষ্ঠিত হয় ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন’ শীর্ষক আলোচনা সভা।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপ-উপাচার্য (একাডেমিক)প্রফেসর বেনু কুমার দে। আলোচনা সভায় রিসোর্স পার্সন হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যানের ডাইরেক্টর অব এডমিশনস রেহানা আলম খান, চট্টগ্রাম মেডিকেল কলেজের প্রসূতি ও স্ত্রীরোগ বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর ডা. সাহানারা চৌধুরী এবং বাংলাদেশ সুপ্রীম কোর্টের এডভোকেট শামীমা ফেরদৌস মিলি। আয়োজন কমিটির পক্ষ থেকে স্বাগত বক্তব্য রাখেন চবি জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের সভাপতি প্রফেসর ড. নাজনীন নাহার ইসলাম এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন চবি মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক লাইলুন নাহার।

আলোচনা সভায় বক্তারা বলেন, দেশকে স্বনির্ভর এবং আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যেতে হলে জেন্ডার বৈষম্য দূরীকরণে সকলকে ভূমিকা রাখতে হবে। তথ্যের অবাধ প্রবাহের ক্ষেত্রে তথ্য প্রযুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ডিজিটাল প্রযুক্তির বিকাশের ফলে তথ্যের অবাধ প্রবাহ জনগণকে সচেতন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এর ফলে দেশের সকল স্তরের জনগণ বিশেষ করে নারীরা অধিকতর সচেতন হতে সক্ষম হয়েছে। পুরুষশাসিত সমাজে নারীদের অধিকার প্রতিষ্ঠা, সমাজে নারী-পুরুষ বৈষম্য দুরীকরণ, কর্মক্ষেত্রে সমঅধিকার, মতামত প্রদানের স্বাধীনতা, নেতৃত্ব ইত্যাদি বিষয়ে নারীরা পূর্বের চেয়ে এখন অধিকতর সচেতন। তাই পিছিয়েপড়া নারী জনগোষ্ঠীকে মূলধারার সাথে সম্পৃক্ত করতে হলে ডিজিটাল প্রযুক্তির ঠিক ও যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App