×

সারাদেশ

আত্রাইয়ে অবৈধভাবে চলছে মাছ শিকার, কতৃপক্ষ নিরব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মার্চ ২০২৩, ০৫:২১ পিএম

আত্রাইয়ে অবৈধভাবে চলছে মাছ শিকার, কতৃপক্ষ নিরব

ছবি: ভোরের কাগজ

নওগাঁর আত্রাইয়ে ছোট নদীতে অবৈধভাবে বাঁশ পুঁতে ও গাছের ডালপালা ফেলে মাছ শিকার করা হচ্ছে। এতে মৎস্যসম্পদ ও জীববৈচিত্র্য ধ্বংস হওয়ার পাশাপাশি নষ্ট হচ্ছে মৎস্য প্রজনন কেন্দ্রগুলো।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার আত্রাই নদী এবং গুড় নদীর বিভিন্ন স্থানে অবৈধ পন্থায় মাছ ধরা হয়। এ বছরও বিভিন্ন স্থানে নদীর দুই পাশের জায়গা দখল করে মাছ ধরা হচ্ছে। চারদিকে বাঁশ পুঁতে মাঝখানে গাছের ডালপালা ফেলে রাখে। পরে জাল দিয়ে ঘিরে মাছ শিকার করা হয়। এসব জালে মা ও পোনা মাছ সহ সব ধরণের মাছ আটকা পড়ে। এভাবে নদীতে মাছ শিকার করলে ভবিষ্যতে দেশে মাছের অনেক সংকট দেখা দেবে।

সরেজমিন দেখা যায়, আহসানগঞ্জ রেলস্টেশনের নিচে নদীতে ঘের তৈরি করে মাছ শিকার করছেন বিষ্ণু সাহা নামে এক জেলে। তিনি বলেন, আমরা দৈনিক মাছ শিকার করে সংসার চালাই। আমার মতো অনেকেই নদীতে ঘের দিয়ে মাছ ধরে। আমিও তাই ঘের দিয়েছি। আমি এরপর আর নদীতে ঘের দিয়ে মাছ শিকার করব না। তবে মাছ ধরা নিয়ে প্রশাসন থেকেও আমাদের কোনোদিন বাধা দেয়নি।

আত্রাই থানা মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি ভূষণ চন্দ্র হালদার বলেন, আমার মৎস্যজীবী সমিতিতে ৩৮০ জন সদস্য রয়েছে। তাদের কোনও বিষত সম্পত্তি নেই, এছাড়াও আমাদের করার মতো কিছুই নেই। তাই আমরা এভাবে মাছ শিকার করে খাই। তাছাড়া আমরা কি করে খাবো।

আত্রাই উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা পলাশ চন্দ্র দেবনাথ বলেন, নদী সবার জন্য উন্মুক্ত। নদী দখল করে বা ঘের দিয়ে এককভাবে মাছ শিকার করা মৎস্য আইনে সম্পূর্ণ নিষিদ্ধ। আমি দ্রুত অবৈধভাবে মাছ শিকারের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ গ্রহণ করবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App