×

জাতীয়

অধিকার পেলেই মিয়ানমারে ফিরবে রোহিঙ্গা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মার্চ ২০২৩, ১০:১৬ পিএম

অধিকার পেলেই মিয়ানমারে ফিরবে রোহিঙ্গা

ছবি: সংগৃহীত

রোহিঙ্গা হিসেবে মর্যাদাপূর্ণ নাগরিক অধিকার, নিরাপত্তা, জায়গা-জমি ও বাড়িঘর নির্মাণের স্বীকৃতি দিলেই মিয়ানমারে ফিরবে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গারা।

বুধবার (১৫ মার্চ) বেলা সোয়া ১১টার দিকে টেকনাফ স্থলবন্দর এলাকার ভবনে মিয়ানমারের প্রতিনিধি দলের কাছে রোহিঙ্গারা এ কথা বলেন।

প্রথম দিনে ১০০ রোহিঙ্গার সঙ্গে কথা বলেছেন মিয়ানমারের প্রতিনিধি দলের সদস্যরা। এ সময় শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের প্রতিনিধিসহ সরকারের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সেখানে উপস্থিত ছিলেন।

এর আগে সকাল সোয়া ১০টার দিকে স্পিডবোটে করে মিয়ানমারের পাঁচ নিরাপত্তাকর্মী ও টেকনিক্যাল টিমের ১৭ সদস্য মিলে ২২ জনের প্রতিনিধি দল টেকনাফ-মিয়ানমার ট্রানজিট জেটি ঘাটে পৌঁছায়। বৈঠক শুরু হলে প্রতিনিধি দলের সঙ্গে আসা পাঁচ নিরাপত্তাকর্মী মিয়ানমার ফিরে গেছেন।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, নিজ দেশ মিয়ানমারে নিপীড়নের শিকার হয়ে বাংলাদেশে মানবিক আশ্রয় পাওয়া রোহিঙ্গাদের মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের প্রচেষ্টা চালাচ্ছে বাংলাদেশ সরকার। আন্তর্জাতিক চাপে মিয়ানমার সরকার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে ২০১৭ সালের শেষের দিকে বাংলাদেশের সঙ্গে চুক্তি করলেও সেই প্রত্যাবাসন প্রক্রিয়া আর শুরু হয়নি। তবে ২০১৯ সালে দুদফা প্রত্যাবাসনের উদ্যোগ নেওয়া হলেও রাখাইন রাজ্যের পরিবেশ নিয়ে শঙ্কার কথা তুলে তখন ফিরতে রাজি হননি রোহিঙ্গারা।

এরপরও আশ্রিতদের ফেরত পাঠাতে প্রচেষ্টা থেমে রাখেনি বাংলাদেশ সরকার। এরই ধারাবাহিকতায় প্রত্যাবাসন প্রক্রিয়ার প্রস্তুতির অংশ হিসেবে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলতে বুধবার কক্সবাজারের টেকনাফে আসে মিয়ানমারের প্রতিনিধি দল। প্রত্যাবাসনে তালিকাভুক্ত পরিবারের বাদ পড়া রোহিঙ্গাদের বিষয়ে যাচাই-বাছাই শুরু করেছে প্রতিনিধি দল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App