×

খেলা

সুবাস ছড়াচ্ছেন শান্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মার্চ ২০২৩, ০১:৪৭ পিএম

সুবাস ছড়াচ্ছেন শান্ত

ছবি: সংগৃহীত

দীর্ঘদিন রান খরায় থাকার কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা ও ট্রল করা হয়েছেন জাতীয় দলের ওপেনার নাজমুল হোসেন শান্ত। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে সমালোচনার জবাব দিচ্ছিলেন তিনি। সেই ধারাবাহিকতা বজায় রেখে সবাইকে ভুল প্রমাণ করে বিপিএলের সর্বশেষ আসরেও সর্বোচ্চ রান সংগ্রাহক হন এই বাঁহাতি ব্যাটার।

বাংলাদেশ ক্রিকেটের অন্যতম প্রতিভাবান ক্রিকেটার হিসেবে বিবেচনা করা হয় নাজমুল হোসেন শান্তকে। বয়সভিত্তিক পর্যায়ে এই ক্রিকেটার নিজের সামর্থ্যরে প্রতি সুবিচার করে সুযোগ পেয়েছেন জাতীয় দলে। স্কুল ক্রিকেট থেকে শুরু করে বয়সভিত্তিক ক্রিকেটে যে সম্ভাবনার ছাপ তিনি রেখেছিলেন এই ব্যাটার। গত বছরের আগস্টে জিম্বাবুয়ে সফর থেকে ফিরে দল থেকে বাদ পড়ার পর খেলতে পারেননি সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপে। পরে ফেরার মতো কিছু না করেও নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের দলে সুযোগ পান এই বাঁহাতি ব্যাটসম্যান।

সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে দারুণ ফর্মে আছেন তিনি। অস্ট্রেলিয়া আসরে দুই ফিফটিতে বাংলাদেশের সর্বোচ্চ ১৮০ রান করেন টপ-অর্ডার ব্যাটসম্যান। পরে সংস্করণ বদলে গেলেও থামেনি শান্তর রানে। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে খেলেন ১৫৬ বলে ৬৭ রানের ইনিংস। ধারাবাহিকতা ধরে রাখেন সর্বশেষ বিপিএলেও। সিলেট স্ট্রাইকার্সের হয়ে ৪ ফিফটিতে আসরের সর্বোচ্চ ৫১৬ রান আসে তার ব্যাট থেকে। বিপিএলে ১৫ ম্যাচ খেলে ৩৯ দশমিক ৬৯ গড় আর ১১৬ দশমিক ৭৪ স্ট্রাইকরেটে এই রান করেন তিনি। এবারের আসরে সেরা রান সংগ্রাহকের পাশাপাশি প্রথম বাংলাদেশি ব্যাটার হিসেবে বিপিএলে ৫০০ রানের মাইলফলক স্পর্শ করেন শান্ত। বিপিএলের টুর্নামেন্ট সেরা পুরস্কারটি উঠেছে বাঁহাতি এই ব্যাটারের হাতে। দারুণ ছন্দে থাকা শান্তর ব্যাটে রানের দেখা মেলে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজেও। অনূর্ধ্ব-১৯ পর্যায়ে এখনো সর্বোচ্চ রানের মালিক তিনি।

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে দলকে জেতাতে বড় অবদান রাখেন শন্তি। ইংল্যান্ডের দেয়া ১৫৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৩০ বলে ৫১ রানের মারকুটে ইনিংস খেলেন এই ওপেনার। ৬ উইকেটের জয় পায় টাইগাররা। দ্বিতীয় টি-টোয়েন্টিতেও দলের জয়ে বড় অবদান রাখেন শান্ত। বল হাতে মিরাজ চমক দেখানোর পর ব্যাট হাতে ধীরগতিতে ব্যাটিং করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন শান্ত। খেলেন ৪৭ বলে ৪৬ রানের এক ইনিংস। প্রথম টি-টোয়েন্টি সিরিজেই বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করে টাইগাররা।

ছোটবেলা থেকেই খুবই ধীরস্থির প্রকৃতির ছিলেন শান্ত। এক সাক্ষাৎকারে এসব কথা জানান তার বাবা জাহাঙ্গীর আলম রতন। ২০২০ সালে গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘শান্তকে ভর্তি করার পরই বলেছি, খেলাধুলার পাশাপাশি লেখাপড়াটাও করবে। যখন খেলবে মনোযোগ সহকারে খেলবে। এটা আমি সবসময়ই বলি- যখনই যা করবে মনোযোগ সহকারে করবে। সৎ মনোভাব হয়ে চলবে। যারা সৎ ও পরিশ্রমী মানুষ আল্লাহ তাদের কখনো খালি হাতে ফিরিয়ে দেন না।

শান্তর বয়স যখন ১০ বছর তখন আমার এক বন্ধুর মাধ্যমে শান্তকে ক্রিকেটে ভর্তি করাই। আমাদের বাসা তো গ্রামে। বাসা থেকে ১৫ কিলোমিটার দূরে। বাসা থেকেই নিয়মিত যাওয়া-আসা করত, কোনো অবহেলা ছিল না। ওর জন্য আমাকে কোনোকিছুতে কখনো বেগ পেতে হয়নি। ছোটবেলা থেকে ও মেধাসম্পন্ন। নিজের আগ্রহেই অনুশীলনে যেত। সে একজন পরিপূর্ণ মানুষ, ভালো বুদ্ধিসম্পন্ন মানুষ। এখন পর্যন্ত আমাকে ওকে কোনো দিকনির্দেশনা দিতে হয়নি। ওর কোনো খারাপ দিক দেখতে পাইনি কখনো, কখনো বলতে হয়নি এটা করো না ওটা করো না। ও কোনোদিন সময় অপচয় করেছে বলে আমার জানা নেই। কখনো দুষ্টুমি করেনি। এখনো ওকে কিছু বলতে হয় না। ও নিজে থেকেই সবকিছু বুঝে।’ কিছুদিন আগে শান্তর প্রশংসা করেন জাতীয় দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। শান্তকে অনেক আগে থেকেই চেনেন হাথুরুসিংহে।

– আব্দুল্লাহ আল মুজাহিদ

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App