×

আন্তর্জাতিক

শস্য রপ্তানি চুক্তির মেয়াদ ৬০ দিন বাড়াল রাশিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মার্চ ২০২৩, ০৫:০৪ পিএম

শস্য রপ্তানি চুক্তির মেয়াদ ৬০ দিন বাড়াল রাশিয়া

ছবি: সংগৃহীত

কৃষ্ণসাগর করিডোর দিয়ে ইউক্রেনের শস্য রপ্তানি চুক্তির মেয়াদ ৬০ দিন বাড়াতে সম্মত হয়েছে রাশিয়া। জেনেভায় সোমবার (১৩ মার্চ) জাতিসংঘ কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে এ বিষয়ে সম্মতি জানায় মস্কো।

রাশিয়া জানিয়েছে, বিশ্বজুড়ে বিদ্যমান খাদ্য ঘাটতির মধ্যে তারা তথাকথিত শস্যচুক্তির বিরোধিতা করবে না। তবে তারা এ চুক্তির মেয়াদ কেবল ৬০ দিন পর্যন্ত বাড়াতে চায়।

এ চুক্তির মধ্যস্থতাকারী জাতিসংঘ ও তুরস্ক এ মেয়াদ কমপক্ষে আরও চার মাস বাড়ানোর প্রস্তাব করলেও রাশিয়া মাত্র দুই মাস সময় বাড়িয়েছে। খবর আনাদোলুর।

ইউক্রেনের উপপ্রধানমন্ত্রী অলেক্সেন্ডার কুবরাকোভ সোমবার (১৩ মার্চ) এ তথ্য নিশ্চিত করে জানান, ‘ব্ল্যাক সি গ্রেইন ইনিশিয়েটিভের (বিএসজিআই) মেয়াদ ৬০ দিনের জন্য বাড়ানো হবে। তবে পরবর্তী সময়ে এটি প্রতিশ্রুত নয়, বরং কাজের ভিত্তিতে নির্ধারণ করা হবে।’এ নিয়ে তৃতীয় দফা সময় বাড়াল রাশিয়া।

রাশিয়া আরও জানিয়েছে, বিদ্যমান চুক্তিটির মেয়াদ আরও বাড়ানোর আগেই দেশটি এ বিষয়ে ‘বাস্তব অগ্রগতি’ দেখতে চায়। এদিকে ইউক্রেন সতর্ক করে বলেছে, এটি মূল চুক্তির সঙ্গে সাংঘর্ষিক। কিন্তু তারা প্রস্তাব বাতিল করবে না।

উল্লেখ্য, ২০২২ সালের ফেব্রুয়ারিতে রুশ হামলা শুরুর পর ইউক্রেন থেকে শস্য রপ্তানি বন্ধ হয়ে যায়। সংকট নিরসনে উদ্যোগ নেয় জাতিসংঘ ও তুরস্ক।

তাদের মধ্যস্থতায় ইউক্রেনের শস্য রপ্তানির সুযোগ দিয়ে রাশিয়ার সঙ্গে একটি চুক্তি করা হয়।

গত বছরের জুলাইয়ে সই হওয়া ব্ল্যাক সি গ্রেইন ইনিশিয়েটিভ নামের ওই চুক্তির ফলে কৃষ্ণসাগরীয় বন্দরগুলো দিয়ে ইউক্রেনের শস্য রপ্তানির সুযোগ উন্মোচিত হয়।

জাতিসংঘের তথ্যানুযায়ী, এ চুক্তির আওতায় ইউক্রেন থেকে ২ কোটি ৪১ লাখ টনের বেশি শস্য রপ্তানি করা হয়েছে। এ চুক্তির অখণ্ডতা রক্ষা ও ধারাবাহিকতা নিশ্চিতে সংস্থাটি সবকিছু করবে বলে মহাসচিব আন্তনিও গুতেরেস নিশ্চিত করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App