×

খেলা

শচীনের রেকর্ড ভাঙবেন কোহলি!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মার্চ ২০২৩, ০৮:৫৮ এএম

শচীনের রেকর্ড ভাঙবেন কোহলি!

বিরাট কোহলি

বিশ্বের একমাত্র ব্যাটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ সেঞ্চুরির মাইলফলক আছে ভারতের শচীন টেন্ডুলকারের। এরপরেই ৭৫টি সেঞ্চুরি নিয়ে দ্বিতীয় স্থানে আছেন বিরাট কোহলি। ভবিষ্যতে শচীনের এই রেকর্ড ভেঙে দিতে পারবেন কোহলি এমনটাই মনে করেন ভারতের সাবেক স্পিন অলরাউন্ডার হরভজন সিং।

টেস্টে ২৮ সেঞ্চুরির পাশাপাশি ওয়ানডেতে কোহলির শতকের সংখ্যা ৪৬টি। আর টি-টোয়েন্টিতে আছে একটি সেঞ্চুরি। হরভজন বলেন, ‘কোহলি ৭৫টা সেঞ্চুরি করেই ফেলেছে। আমার মনে হয় আগামী দিনে আরো ৫০টা সেঞ্চুরি হাঁকানোর ক্ষমতা আছে তার। কারণ সব ফরম্যাটেই দাপট দেখিয়ে খেলে সে। অনেকের মনে হতেই পারে আমি বেশি বাড়াবাড়ি করছি। কিন্তু আমার মনে হয়, একমাত্র বিরাটের পক্ষেই শচীনের রেকর্ড ভাঙা সম্ভব। এখনো ২৪ বছরের তরুণের মতো ফিটনেস ধরে রেখেছে সে। ব্যাটিংয়ে কোনো সমস্যা হলে সেটা শুধরে নিয়েই মাঠে নামছে।’

২০১৯ সালের নভেম্বরে কলকাতার ইডেন গার্ডেনসে বাংলাদেশের বিপক্ষে টেস্ট ক্যারিয়ারের ২৭তম সেঞ্চুরির দেখা পেয়েছিলেন কোহলি। প্রায় সাড়ে তিন বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ টেস্টে সেঞ্চুরির দেখা পান তিনি। ১৪ রানের জন্য পূরণ করতে পারেননি ডাবল সেঞ্চুরি। তবে তাতে আক্ষেপ নেই এই ব্যাটারের। দীর্ঘদিন পর টেস্ট ক্যারিয়ারে শতকের দেখা পাওয়ার পর কোহলি বলেন, ‘একজন খেলোয়াড় হিসাবে নিজের কাছে যে প্রত্যাশা থাকে সেটা আমার জন্য ভীষণ গুরুত্বপূর্ণ। যেভাবে খেলতে চাই সেভাবে টেস্ট ক্রিকেট খেলতে পারছিলাম না। গত ১০ বছর যেভাবে খেলেছি দীর্ঘদিন তেমন খেলতে পারছিলাম না। তাই একটু সময় নিচ্ছিলাম। আগের মতো খেলার চেষ্টা করছিলাম। নাগপুরের প্রথম ইনিংসেই বুঝতে পেরেছিলাম, অনেকটা ভালো ব্যাট করছি। ৬০ রানে অপরাজিত থাকার সময় ইতিবাচক ব্যাট করার পরিকল্পনা করেছিলাম। কিন্তু আমাদের দুর্ভাগ্য শ্রেয়স আয়ার চোটের জন্য ব্যাট করতে পারেনি।

তখন ঠিক করি দীর্ঘ সময় উইকেটে থাকতেই হবে। যেভাবে চেয়েছিলাম, সেভাবেই খেলতে পেরেছি। নিজের খেলায় আমি খুশি।’ এর আগে অজিদের বিপক্ষে তৃতীয় টেস্টে আন্তর্জাতিক ক্রিকেটে ষষ্ঠ ব্যাটার হিসেবে ২৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন বিরাট কোহলি। ১৭৫ বছরের ক্রিকেট ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ২০০৬ সালে ২৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছিলেন শচীন টেন্ডুলকার। তালিকায় থাকা আরো ৫ কিংবদন্তিদের মধ্যে সবচেয়ে কম ম্যাচ এবং ইনিংস খেলে ২৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন কোহলি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App