×

আন্তর্জাতিক

রুশ অস্ত্রের সবচেয়ে বড় আমদানিকারক ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মার্চ ২০২৩, ০৮:১০ পিএম

রুশ অস্ত্রের সবচেয়ে বড় আমদানিকারক ভারত

ছবি: সংগৃহীত

রাশিয়া থেকে সবচেয়ে বেশি অস্ত্র আমদানি করে ভারত। স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের (সিপরি) এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

এতে বলা হয়, ২০১৩-২০১৭ সাল থেকে ২০১৮-২২ এর মধ্যে ভারতে সবচেয়ে বেশি অস্ত্র রপ্তানি করেছে রাশিয়া। তবে এ সময়ের মধ্যে ভারতের অস্ত্র আমদানির পরিমাণ ১১ শতাংশ কমেছে।

এ প্রতিবেদনে আরও বলা হয়, বিশ্বে সবচেয়ে বেশি অস্ত্র আমদানি করে ভারত। সোমবার এ তথ্য প্রকাশ করেছে স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটউট। ভারতের পরেই আমদানিতে শীর্ষ অবস্থানের রয়েছে সৌদি আরব, কাতার, অস্ট্রেলিয়া ও চীন।

এছাড়াও স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের (সিপরি) রিপোর্ট বলছে, ২০১২-১৬ ও ২০১৭-২১ এর মধ্যেও ভারতের অস্ত্র আমদানির পরিমাণ ২১ শতাংশ কমেছিল, কিন্তু তখনও বিশ্বে অস্ত্র আমদানির নিরিখে প্রথম স্থানে ছিল ভারত। রিপোর্ট বলছে, দেশের অভ্যন্তরে ভারত অস্ত্র নির্মাণ শুরু করে দেওয়ায় তাদের আমদানির পরিমাণ আগের থেকে নামছে।

প্রসঙ্গত, ভারত তার বাজেটে পর পর কয়েক বছর ধরেই প্রতিরক্ষা ক্ষেত্রে আলাদা করে অর্থ বরাদ্দ রাখছে। যার হাত ধরে প্রতিরক্ষা ক্ষেত্রে ‘আত্মনির্ভর ভারত’কে জোরকদমে এগিয়ে দেওয়ার চেষ্টা চলছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App