×

খেলা

যে কারণে দলে নেই মাহমুদউল্লাহ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মার্চ ২০২৩, ০৮:৪৭ এএম

যে কারণে দলে নেই মাহমুদউল্লাহ

মাহমুদউল্লাহ রিয়াদ

ইংল্যান্ড সিরিজ শেষ না হতেই পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশ এসেছে আয়ারল্যান্ড। এই সিরিজের ওয়ানডে ম্যাচের জন্য দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। নতুন মুখ হিসেবে দলে জায়গা পান জাকির হাসান আর সিনিয়র ক্রিকেটারদের মধ্যে বাদ পরেন মাহমুদউল্লাহ রিয়াদ। বাদ নয় বরং মাহমুদউল্লাহকে বিশ্রাম দেয়া হয়েছে বলে জানান বিসিবি কর্মকর্তারা।

ইংলিশদের বিপক্ষে ওয়ানডে দলে ছিলেন মাহমুদউল্লাহ। তিন ম্যাচে করেছেন ৭১ রান। তবে আয়ারল্যান্ড সিরিজে তাকে দলের না রাখার বিষয়ে নির্বাচক হাবিবুল বাশার সুমন বলেন, ‘মাহমুদউল্লাহকে বিশ্রাম দেয়া হয়েছে এই সিরিজে। কেননা সে আমাদের পরীক্ষিত ক্রিকেটার। মাহমুদউল্লাহর জায়গায় কাউকে যদি নিতে হয় তাকে পরীক্ষা দিতে হবে। এই চিন্তাভাবনা নিয়েই তাকে বিশ্রাম দেয়া হয়েছে। তাও খুব বেশি না একজনকে বিশ্রাম দেয়া হয়েছে। সম্ভবত তিনটি বিশ্বকাপ খেলে ফেলেছেন মাহমুদউল্লাহ। তার জন্য বিশ্বকাপ নতুন কিছু না। যদি কোনো কারণে বিশ্বকাপের আগে কেউ ইনজুরিতে পড়ে আরো দুই একটা জায়গা হয়তো আমরা দেখব সামনে। সেক্ষেত্রে যাকে নিয়ে যায় সে যেন প্রস্তুত হয় সেটারই চেষ্টা চলছে এই সিরিজে। আগে থেকেই আমাদের চিন্তা ছিল নতুন কাউকে দেখা। এই সিরিজ দিয়ে আমরা সেই সুযোগ করে দিতে চেয়েছি। আমাদের টিম ম্যানেজমেন্টেরও সে রকমই পরিকল্পনা।’

মাহমুদুল্লাহ রিয়াদকে এর আগেও একাদশের বাইরে রেখেছিলেন বাংলাদেশের বর্তমান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। ২০১৭ সালে শ্রীলঙ্কার মাটিতে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের ১০০তম টেস্ট ম্যাচে মাহমুদুল্লাহ রিয়াদ একাদশ থেকে বাদ পড়েছিলেন। তার ঠিক ছয় বছর পর আবরো চন্ডিকা হাথুরুসিংহের সময়েই ওয়ানডে স্কোয়াডে নেই মাহমুদউল্লাহ। এই অলরাউন্ডার দলে না থাকার ব্যাপারে জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘রিয়াদকে আমরা বিশ্রাম দিয়েছি। আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজটিকে পরীক্ষা-নিরীক্ষার সুযোগ হিসেবে দেখছি আমরা। এজন্য জাকিরকে নিয়েছি। ইয়াসিরকে আমরা আগেও দেখেছি, এই সিরিজে আরেকবার দেখতে চাই। মাহমুদউল্লাহর সামনে এখনো ফেরার সুযোগ আছে অন্যদের দেখার জন্যই তাকে এই সিরিজে বিশ্রাম দেয়া হয়েছে।’

রিয়াদের বিশ্রামের বিষয়টি আগেই আভাস দিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। গণমাধ্যমে বিসিবি সভাপতি পাপন বলেছিলেন, ‘আয়ারল্যান্ড ও তার পরবর্তী সিরিজের দলে কিছু রদবদল আসবে। তবে কাউকে বাদ দেয়া হবে না। বাদ শব্দটা ব্যবহার করে যেন ভুল ব্যাখ্যা না দেয়া হয়।’ মাহমুদউল্লাহর অনুপস্থিতিতে কপাল খুলেছে জাকির হাসানের। মাস কয়েক আগেই টেস্ট অভিষেক হয়েছিল এই ব্যাটারের। এবার প্রথমবারের মতো রঙিন পোশাকে খেলার ডাক পেলেন তিনি। এছাড়া ইংল্যান্ড সিরিজের দল থেকে বাদ পড়েছেন তাইজুল ইসলামও। ইংলিশদের বিপক্ষের সিরিজে স্কোয়াডে না থাকা ইয়াসির আলি রাব্বি নতুন করে দলে ফিরেছেন। আগামী ১৮, ২০ ও ২৩ মার্চ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে আইরিশদের তিনটি ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে। প্রথম দুই ওয়ানডে শুরু হবে দুপুর ২টায় এবং শেষ ওয়ানডে হবে আড়াইটায়। ওয়ানডে সিরিজে বাংলাদেশের স্কোয়াডে আছেন তামিম ইকবাল, সাকিব আল হাসান, লিটন দাস, মুশফিকুর রহিম, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন, ইয়াসির আলী চৌধুরী, মেহেদি হাসান মিরাজ, তৌহিদ হৃদয়, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম ও জাকির হাসান।

টাইগারদের জার্সি গায় ৫০টি টেস্ট, ২০১৮টি ওয়ানডে ও ১২১টি টি- টোয়েন্টি খেলেছেন মাহমুদউল্লাহ। যেখানে টেস্টে ব্যাট হাতে ২৯১৪ রানের পাশাপাশি বল হাতে নিয়েছেন ৪৩ উইকেট। ওয়ানডেতে ৪৯৫০ রানের পাশাপাশি নিয়েছেন ৮২ উইকেট। আর টি- টোয়েন্টিতে ২১২১ রানের পাশাপাশি নিয়েছেন ৩৮ উইকেট। ২০২১ সালে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন মাহমুদউল্লাহ। গত এশিয়া কাপের পর থেকে টি-টোয়েন্টির দলেও নেই তিনি। একমাত্র ওয়ানডেতেই তিনি ছিলেন নিয়মিত। এবার সেখান থেকেও বাদ পড়লেন এই অলরাউন্ডার।

বাংলাদেশ সিরিজের জন্য তিন ফরম্যাটে আলাদা আলাদা দল ঘোষণা করেছিল আয়ারল্যান্ড। এরপর সফরে আসার আগে ঘোষিত তিন সংস্করণের পরিবর্তন আনে আইরিশরা। পিএসএল ও আইপিএলের কারণে বাংলাদেশ সফরে আসেননি ওয়ানডে দলে থাকা অলরাউন্ডার জস লিটল। পড়াশোনার কারণে এ সফর থেকে ছুটি নেন টি-টোয়েন্টি দলে থাকা কনর ওলফার্ট। দুজনের বদলে তিন সংস্করণের দলেই সুযোগ পান দেশের হয়ে ৮টি টি-টোয়েন্টি খেলা ফিওন হ্যান্ড। আয়ারল্যান্ডের ওয়ানডে স্কোয়াডে আছেন অ্যান্ড্রæ বলবার্নি, পল স্টার্লিং, কার্টিস ক্যাম্ফার, জর্জ ডকরেল, মার্ক অ্যাডাইর, ম্যাথিউ হামফ্রিস, গ্যারেথ ডেলানি, স্টিভেন ডোহানি, গ্রাহাম হিউম, অ্যান্ড্রæ ম্যাকব্রাইন, ব্যারি ম্যাকার্থি, হ্যারি টেক্টর, বেন হোয়াইট, লোরকান টাকার ও ফিওন হ্যান্ড।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App