×

আন্তর্জাতিক

পুতিন-জেলেনস্কির সঙ্গে কথা বলবেন সি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মার্চ ২০২৩, ১১:২৪ এএম

পুতিন-জেলেনস্কির সঙ্গে কথা বলবেন সি

ছবি: রয়টার্স

চীনের প্রেসিডেন্ট সি চিন পিং রাশিয়া সফরে যাচ্ছেন শিগগিরই। জানা যায়, দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তার।

একই সঙ্গে তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গেও ভিডিও কলে কথা বলতে পারেন। আগামী সপ্তাহেই চীনের প্রেসিডেন্ট মস্কো সফরে রওনা হতে পারেন। এ সফরে চীনের প্রেসিডেন্টের কাছ থেকে ধারণার চেয়েও গভীর কূটনীতির দেখা মিলতে পারে। খবর রয়টার্সের।

সি চিন পিংয়ের মস্কো সফর আরও দেরিতে হওয়ার কথা ছিল। যদিও এখন মস্কো সফরের দিন এগিয়েছে। গত বছরের ২৪ ফেব্রুয়ারি রুশ বাহিনী ইউক্রেনে হামলা শুরুর পর থেকে এই প্রথম ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে কথা বলতে যাচ্ছেন সি। এ খবর দিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল। এ বিষয়ে অবশ্য চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় কোনো মন্তব্য করেনি।

ক্রেমলিন বা কিয়েভের পক্ষ থেকেও কিছু বলা হয়নি। বিষয়টি স্পর্শকাতর হওয়ায় সির সফর নিয়েও বিস্তারিত কিছু জানানো হয়নি। সির মস্কো সফরকে রাশিয়ার প্রেসিডেন্টের পক্ষ থেকে বড় ঘটনা হিসেবে দেখা হচ্ছে। দীর্ঘদিন ধরেই চীনা প্রেসিডেন্টের সফরের কথাও বলে আসছে দেশটি।

যুদ্ধ শুরুর পর থেকে ইউরোপে তেল ও গ্যাস বিক্রিতে নিষেধাজ্ঞার মুখে পড়া রাশিয়া এখন চীনের ওপর নির্ভরশীল।

চীনের পক্ষ থেকে গত ফেব্রুয়ারি মাসে রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ বন্ধে একটি শান্তি প্রস্তাব দেওয়া হয়। পশ্চিমা দেশগুলো এ প্রস্তাব নিয়ে সন্দেহ জানিয়েছে। রাশিয়া এ প্রস্তাবের প্রশংসা করেছে। তবে জেলেনস্কির পক্ষ থেকে সতর্কভাবে একে স্বাগত জানানো হয়েছে। গত মাস থেকে যুক্তরাষ্ট্র অভিযোগ করে আসছে, রাশিয়াকে সামরিক সহায়তা দেওয়ার পরিকল্পনা করছে চীন। তবে অভিযোগ অস্বীকার করেছে বেইজিং।

জেলেনস্কি বলেন, বেইজিং মস্কোকে সহায়তা করলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হতে পারে। তবে তিনি মনে করেন, বেইজিং এ কাজ করবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App