×

জাতীয়

কাঠগড়ায় দাঁড়িয়ে কাঁদলেন বাবুল আক্তার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মার্চ ২০২৩, ১১:১১ এএম

কাঠগড়ায় দাঁড়িয়ে কাঁদলেন বাবুল আক্তার

বাবুল আক্তার

কান্নাজড়িত কণ্ঠে কারাগারে কষ্টের কথা বলেছেন সাবেক পুলিশ সুপার (এসপি) বাবুল আক্তার। গতকাল সোমবার (১৩ মার্চ) চট্টগ্রামের তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ জসিম উদ্দিনের আদালতে এ ঘটনা ঘটে।

স্ত্রী মাহমুদাকে হত্যা মামলায় অভিযোগ গঠনের শুনানির জন্য অন্য আসামিসহ বাবুলকে হাজির করা হয়েছিল।

এর আগে মামলার বিচারের সুবিধার্থে বাবুলকে চট্টগ্রাম কারাগারে রাখার জন্য রাষ্ট্রপক্ষ থেকে আবেদন করা হয়।

২০২১ সালের ১২ মে আলোচিত এই হত্যাকাণ্ডে বাবুলকে গ্রেপ্তার করে পুলিশ। তখন তাকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে রাখা হয়। পরে ওই মাসের ২৯ তারিখ তাকে ফেনী কারাগারে নিয়ে যাওয়া হয়। এরপর এই মামলার শুনানির প্রতিটি দিনে ফেনী থেকে তাকে এনে আদালতে হাজির করা হচ্ছিল। এই মামলায় বাবুলসহ সাত আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দিয়েছেন বিচারক। একইসঙ্গে রাষ্ট্রপক্ষের আবেদন আমলে নিয়ে তাকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে রাখার অনুমতি দেন।

আদালত সূত্র জানায়, বিচারক আদেশ পড়ে শোনানোর শুরুতে বলেন, যেহেতু মামলার বিচারিক কার্যক্রম শুরু হচ্ছে, তাই রাষ্ট্রপক্ষের আবেদনটি মঞ্জুর করছি।

তখন আসামির কাঠগড়ায় থাকা বাবুল বলেন, আমার বক্তব্য আছে। চট্টগ্রামে আমি অনেক দিন চাকরি করেছি। সে সময় বিভিন্ন মামলায় গ্রেপ্তার করেছি এমন অনেক আসামি এখন দণ্ডিত হয়ে চট্টগ্রাম কারাগারে আছে। আর যেখানে (চট্টগ্রাম কারাগারে) আমাকে রাখা হয়, সেখানে মৃত্যুদণ্ডের আসামিদের রাখা হয়। আমার মৃত্যুদণ্ড হয়নি।

পরে বিচারক বলেন, অসুবিধা হলে, অসুস্থ হলে বা নিরাপত্তা চাওয়ার সুযোগ আছে। তখন বাবুল কান্নাজড়িত কণ্ঠে বলেন, এখন পর্যন্ত অনেকবার অসুস্থ হয়েছি; কিন্তু ডাক্তার দেখানোর সুযোগ হয়নি। আমি চাই, আমাকে বাইরে নিয়ে চিকিৎসা করানো হোক। পরে বিচারক বলেন, অসুস্থ হলে জেল কর্তৃপক্ষ আছে। তারা ব্যবস্থা নেবে। কোর্টও দেখবেন। মামলার বিচারকাজের জন্য রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেয়া হলো। চিকিৎসা বা অন্য কোনো বিষয়ে আপনারা জেল কর্তৃপক্ষ এবং প্রয়োজনে আদালতের কাছেও পরে আবেদন করতে পারবেন। অসুবিধা হলে আদালতের অনুমতি নিয়ে শিফট করতে পারে। পরিবর্তিত পরিস্থিতিতে তখন বিবেচনা করা হবে।

বাবুলের আইনজীবী গোলাম মাওলা মুরাদ বলেন, বাবুলকে কারাগারে ‘কনডেম সেলে’ রাখা হয়েছে। চট্টগ্রাম কারাগার তার জন্য নিরাপদ নয়। এ জন্য কারাগারে কষ্টের কথা বলতে গিয়ে কান্না করেন বাবুল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App