×

আন্তর্জাতিক

এরদোগানের চেয়ে এগিয়ে বিরোধী নেতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মার্চ ২০২৩, ০৮:০০ পিএম

এরদোগানের চেয়ে এগিয়ে বিরোধী নেতা

রিসেপ তাইয়েপ এরদোগান। ছবি: সংগৃহীত

আগামী ১৪ মে ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। দেশটির ইতিহাসে, বিশেষ করে বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এ নির্বাচনের আগে বিভিন্ন জরিপ পরিচালনা করা হচ্ছে।

একাধিক জরিপে দেখা যাচ্ছে যে, আসছে নির্বাচনের আগে জনপ্রিয়তার দিক থেকে এরদোগানের চেয়ে অন্তত ১০ ভাগ এগিয়ে আছেন বিরোধী জোটের প্রার্থী কামাল কিলিকদারোগ্লু।

জরিপের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, এরদোগানের একে পার্টি ও তার মিত্রদের থেকে কমপক্ষে ৬ ভাগ এগিয়ে রয়েছে বিরোধী ব্লক তথা ন্যাশনাল অ্যালায়েন্স। এ ছাড়া কুর্দিপন্থি পিপলস ডেমোক্রেটিক পার্টি (এইচডিপি) অনেকটা স্বাচ্ছন্দ্যে তথা ১০ ভাগ এগিয়ে রয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধিসহ অর্থনীতির নানা সংকটের কারণে আগে থেকেই জনপ্রিয়তা কমে যাচ্ছিল এরদোগানের। এর মধ্যেই সাম্প্রতিক বিধ্বংসী ভূমিকম্পে লণ্ডভণ্ড হয়েছে দেশটির অন্তত ১১টি প্রদেশ। সবমিলিয়ে টানা ২০ বছরের শাসক এরদোগান এবারের নির্বাচনে সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখোমুখি হতে যাচ্ছেন।

গত ৮ মার্চ পরিচালিত একটি জরিপের ফল শনিবার প্রকাশ করেছে আকসয় রিসার্চ। এতে দেখা গেছে, বিরোধী জোটের প্রার্থী কিলিকদারোগ্লু ৫৫ দশমিক ৬ শতাংশ সমর্থন নিয়ে এরদোগানের বিরুদ্ধে এগিয়ে রয়েছেন। যেখানে এরদোগানের সমর্থন দেখানো হয়েছে ৪৪ দশমিক ৪ শতাংশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App