×

জাতীয়

একসঙ্গে বেশি পণ্য কিনবেন না: বাণিজ্যমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মার্চ ২০২৩, ০৮:২৫ পিএম

একসঙ্গে বেশি পণ্য কিনবেন না: বাণিজ্যমন্ত্রী

ছবি: ভোরের কাগজ

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, পবিত্র রমজান মাসের চাহিদা মিটানোর জন্য প্রয়োজনের তুলনায় অনেক বেশি পণ্য মজুত রয়েছে। পণ্য সংকটের কোন সম্ভাবনা নেই। এক সঙ্গে বেশি পণ্য ক্রয়ের প্রয়োজন নেই। কোন পণ্যের ঘাটতি নেই, সরবরাহ স্বাভাবিক রয়েছে। ভোক্তা সাধারণ নিজ দায়িত্বে এক সংঙ্গে বেশি বা একমাসের পণ্য ক্রয় না করলে বাজারে পণ্যের উপর কোন চাপ পরবে না।

বাণিজ্যমন্ত্রী (১৪ মার্চ) ঢাকায় রপ্তানি উন্নয়ন ব্যুরোর সম্মেলন কক্ষে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর আয়োজিত ১৫ মার্চ বিশ্বভোক্তা অধিকার দিবস-২০২৩ উদযাপন উপলক্ষ্যে প্রেস ব্রিফিং এ বক্তব্য প্রদানের সময় এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, কৃত্রিম উপায়ে কোন পণ্যের সংকট সৃষ্টি করার উদ্দেশ্যে অবৈধ মজুত করার চেষ্টা করা হলে অপরাধীদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। ইতোমধ্যে বাজারে নজরদারী এবং মনিটিরিং জোরদার করা হয়েছে। এক্ষেত্রে দেশের প্রচার মাধ্যমও দায়িত্বশীল ভুমিকা রাখতে পারে। আমরা সম্মিলিত ভাবে কাজ করলে ভোক্তার অধিকার রক্ষা করা সহজ হবে। সরকার আপ্রাণ চেষ্টা করছে দেশের নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য যৌক্তিক পর্যায়ে রাখার জন্য। বিশেষ করে ইউক্রেন যুদ্ধ এবং ডলারের উচ্চমূল্যের কারনে আন্তর্জাতিক বাজারে পণ্যের দাম বেশি। সে কারনে আমদানিকৃত পণ্যের দাম কিছুটা বেড়েছে। দেশের নিম্বআয়ের মানুষকে সহায়তা করার জন্য সরকার দেশের এককোটি পরিবারকে পারিবারিক কার্ডের মাধ্যমে ভর্তুকি মূল্যে নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রয় করছে। ভোক্তা সাধারণ সংযমী হলে কোন ব্যবসায়ী বেশি লাভের সুযোগ নিতে পারবে না।

বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, পবিত্র রমজান মাসে বাজার মনিটরিং আরও জোরদার করা হবে। সঠিক মূল্যে পণ্য বিক্রয়ের বিষয়ে বাজার ব্যবস্থাপনা কমিটিগুলোকে সতর্ক করা হয়েছে। এ বিষয়ে বাজার ব্যবস্থাপনা কমিটিগুলো দায়িত্বশীল ভূমিকা পালন করবে। ভোক্তাকে পণ্য বিক্রয়ের রশিদ প্রদান করতে হবে, রশিদ না দেয়ার অভিযোগ পাওয়া গেলে ভোক্তা অধিকার আইনে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, আগামী ১৫ মার্চ, ২০২৩ তারিখ সকালে বাণিজ্য মন্ত্রণালয় এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর কর্তৃক “বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০২৩” উদযাপন উপলক্ষ্যে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বাণিজ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা টিপু মুনশি, এমপি উপস্থিত থাকবেন।

প্রেস ব্রিফিং এ বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ. এইচ. এম শফিকুজ্জামান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) মো. আব্দুর রহিম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App