×

অর্থনীতি

‘স্মার্ট বাংলাদেশ’ বাস্তবায়নে এডিবির গুরুত্বপূর্ণ ভূমিকা আছে: অর্থমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মার্চ ২০২৩, ০৯:৩৩ পিএম

বাংলাদেশ ও এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অংশীদারিত্বের ৫০ বছর উদযাপন উপলক্ষে এডিবির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া চলতি বছরের ১২-১৬ মার্চ মেয়াদে বাংলাদেশ সফর করছেন। এ সফরে এডিবি প্রেসিডেন্ট আজ সোমবার (১৩ মার্চ) রাজধানীর একটি হোটেলে মাননীয় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে বৈঠক করেন।

মন্ত্রী বাংলাদেশ ও এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অংশীদারিত্বের ৫০ বছর উদযাপনের এই দিনটিকে একটি মহান দিন হিসাবে অভিহিত করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে শুরু হওয়া ১৯৭৩ সাল থেকে আমাদের নেতৃস্থানীয় উন্নয়ন অংশীদারদের অন্যতম হিসাবে এডিবি’র ভূমিকার প্রশংসা করেন। বৈঠকে মাননীয় অর্থমন্ত্রী বলেন, গত ৫০ বছরে এডিবি বাংলাদেশের জন্য ২৮ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলার প্রতিশ্রুতি দিয়েছে। এই প্রতিশ্রুতির বিপরীতে, আজ অবধি বাংলাদেশ ২১ দশমিক ১ বিলিয়ন মার্কিন ডলার পেয়েছে ও এরই মধ্যে ৬.৫ বিলিয়ন মার্কিন ডলার প্রিন্সিপাল হিসাবে পরিশোধ করেছি। এখন, এডিবির সঙ্গে আমাদের বকেয়া ঋণ ১৪ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলার যা সরকারের মোট বৈদেশিক ঋণের প্রায় ২৪ শতাংশ। কয়েক বছর ধরে বাংলাদেশ এডিবির অর্থায়নের তৃতীয় বৃহত্তম প্রাপক হয়ে উঠেছে।

বাংলাদেশর অর্থনৈতিক অগ্রগতি ও সক্ষমতা অবহিতকল্পে মাননীয় অর্থমন্ত্রী বলেন, গত ১৪ বছরে, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে; আমাদের উন্নয়ন একটি নতুন উচ্চতায় পৌঁছেছে। যারফলে বাংলাদেশ এখন উন্নয়নের ‘গ্লোবাল রোল মডেল’ হিসেবে চিহ্নিত হয়েছে। যেখানে ১৯৭২ সালে আমাদের জিডিপি ছিল মাত্র ৬ দশমিক ৩ বিলিয়ন ডলার। ২০০৯ সালে ১০০ বিলিয়ন ডলারের মাইলফলক অতিক্রম করতে প্রায় ৩৮ বছর সময় লেগেছিল। আর এখন আমাদের জিডিপি ৪৬০ বিলিয়ন ডলারে পৌছেছে; বাংলাদেশ পরিনত হয়েছে বিশ্বের ৩৫তম বৃহত্তম অর্থনীতিতে। এই হিসাবে, আমরা আশা করি ২০৪১ সালের মধ্যে ‘শীর্ষ ২০ অর্থনীতির’ দেশে পরিণত হবে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে, আমাদের এখন লক্ষ্য রূপকল্প ২০৪১ সালের মধ্যে একটি ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ে তোলা। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, আগামী বছরগুলোতে এডিবি আমাদের ‘স্মার্ট বাংলাদেশ’ বাস্তবায়নে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এডিবির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বাংলাদেশর অর্থনৈতিক অগ্রগতি ও সক্ষমতার ভূয়সী প্রসংশা করেন। করোনা মহামারি কাটিয়ে উঠতে বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তা পুনরুদ্ধারে এডিবি শুরু থেকেই বাংলাদেশের পাশে থেকে সহযোগিতা করছে এবং ভবিষ্যতেও বাংলাদেশের পাশে সবসময় এডিবি থাকবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App