×

আন্তর্জাতিক

সিলিকন ভ্যালি ব্যাংক কিনতে চান ইলন মাস্ক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মার্চ ২০২৩, ০৮:২১ এএম

যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহৎ আর্থিক প্রতিষ্ঠান সিলিকন ভ্যালি ব্যাংক গত শুক্রবার বন্ধ হয়ে যায়। এরপর ব্যাংকটির নিয়ন্ত্রণ নেয় যুক্তরাষ্ট্রের ফেডারেল ডিপোজিট ইন্স্যুরেন্স করপোরেশন। ব্যাংকটি দেউলিয়া হয়ে যাওয়ার আন্তর্জাতিক বাজারে এর বিরূপ প্রভাব পড়ে। আর আটকে যায় ব্যাংকে থাকা গ্রাহকদের কয়েক বিলিয়ন ডলার।

এমন বিশৃঙ্খলার মধ্যে আমেরিকান-সিঙ্গাপুরিয়ান প্রযুক্তিবিষয়ক বহুজাতিক কোম্পানি রেজারের সিইও মিন-লিয়াং তান একটি টুইটে লেখেন, ‘টুইটারের উচিত সিলিকন ভ্যালি ব্যাংক কিনে নেয়া এবং এটিকে একটি ডিজিটাল ব্যাংকে রূপান্তরিত করা।’ রেজারের সিইওর এমন টুইটে সাড়া দেন টুইটার-টেসলার সিইও ও বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি ইলন মাস্ক। তিনি ওই টুইটের জবাবে লিখেছেন, ‘আমি এই ধারণায় আগ্রহী।’

তবে এরপর আর এ বিষয়ে ইলন মাস্কের কাছ থেকে কোনো কিছু শোনা যায়নি। সিলিকন ভ্যালি ব্যাংকের প্রধান গ্রেগ বেকার এক ভিডিও বার্তায় ব্যাংকের কর্মীদের বলেছেন, ‘আমি ব্যাংকের একজন সহযোগী খুঁজে পেতে ব্যাংকিং নিয়ন্ত্রকদের সঙ্গে কাজ করছি।’ তবে নতুন সহযোগী পাওয়াই যাবে, এমন কোনো নিশ্চয়তা দিতে পারছেন না বলে জানান তিনি।

সিলিকন ভ্যালি ব্যাংকটি যুক্তরাষ্ট্রের ১৬তম বৃহৎ ব্যাংক ছিল। ক্যালিফোর্নিয়া এবং ম্যাসাচুসেটসে তাদের ১৭টি শাখা ছিল। ৯ মার্চ লেনদেন শেষে ব্যাংকটির নেগেটিভ ক্যাশ ব্যালেন্সের পরিমাণ ছিল ৯৫৮ মিলিয়ন ডলার।

বৃহস্পতিবার সিলিকন ভ্যালি ব্যাংক ঘোষণা দেয় নগদ অর্থের জোগানের জন্য তারা নতুন করে আরো ২ বিলিয়ন ডলারের বেশি শেয়ার ও লসে বন্ড বিক্রি করবে। এমন ঘোষণার পরই ব্যাংকটির শেয়ারের দাম এক লাফে ৬০ শতাংশ কমে যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App