×

সাহিত্য

সাহসী সাহিত্যসাধক আবু হেনা মোস্তফা কামাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মার্চ ২০২৩, ১০:২৩ পিএম

সাহসী সাহিত্যসাধক আবু হেনা মোস্তফা কামাল

সোমবার বিকেলে বাংলা একাডেমি আয়োজিত একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে শিক্ষাবিদ, কবি ও লেখক আবু হেনা মোস্তফা কামাল স্মরণে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বক্তারা বক্তব্য রাখেন। ছবি: ভোরের কাগজ

আবু হেনা মোস্তফা কামাল একজন ছিলেন ব্যতিক্রমী, প্রতিভাবান, সাহসী সাহিত্যসাধক ও জীবনসাধক। তার কবিতা, গান, প্রবন্ধ-গবেষণার মধ্য দিয়ে বাংলাদেশের সাহিত্যে অনন্য ধারার সূচনা করেছেন। স্বল্পায়ু জীবনে তিনি সৃষ্টিকর্মে বিপুলতার স্বাক্ষর রেখে গেছেন। তার কবিতার গীতিমূল্য ও গানের কাব্যমূল্য উভয়ই স্বাতন্ত্র্যে সমুজ্জ্বল।

সোমবার (১৩ মার্চ) বিকেলে বাংলা একাডেমি আয়োজিত একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে শিক্ষাবিদ, কবি ও লেখক আবু হেনা মোস্তফা কামাল স্মরণে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে আয়োজিত স্মরণ সভায় একক বক্তৃতা দেন করেন কবি ও প্রাবন্ধিক ড. দিলারা হাফিজ। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের উপসচিব রাজীব কুমার সরকার। ধন্যবাদ জানান বাংলা একাডেমির সচিব এ.এইচ.এম. লোকমান। স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, আবু হেনা মোস্তফা কামাল স্বল্পায়ু জীবন পেয়েছেন। কিন্তু সৃষ্টিকর্মে বিপুলতার স্বাক্ষর রেখে গেছেন। তার সাহিত্যসাধনা এবং জীবনচর্যায় সুরুচি এবং সৌন্দর্যের প্রতিফলন ঘটেছে সবসময়।

কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, আবু হেনা মোস্তফা কামাল একজন ব্যতিক্রমী, প্রতিভাবান, সাহসী সাহিত্যসাধক ও জীবনসাধক। তার কবিতা ও গানে জীবনের আনন্দিত রূপ যেমন অনুপম ব্যঞ্জনায় ভাস্বর তেমনি তার প্রবন্ধ-গবেষণায় অসাধারণ যুক্তিশৃঙ্খলা এবং সুনিপুণ বিশ্লেষণ আমাদের বিস্মিত করে।

একক বক্তা ড. দিলারা হাফিজ বলেন, আবু হেনা মোস্তফা কামাল তার কবিতা, গান, প্রবন্ধ-গবেষণার মধ্য দিয়ে বাংলাদেশের সাহিত্যে অনন্য ধারার সূচনা করেছেন। তার কবিতার গীতিমূল্য ও গানের কাব্যমূল্য উভয়ই স্বাতন্ত্র্যে সমুজ্জ্বল। সাহিত্যচর্চার পাশাপাশি শিক্ষক হিসেবে তিনি কয়েক প্রজন্মের ছাত্রছাত্রীর মধ্যে ছড়িয়েছেন অনির্বাণ আলোকশিখা।

রাজীব কুমার সরকার বলেন, আবু হেনা মোস্তফা কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার সৃজন-মানব। উত্তরপ্রজন্মের সাহিত্যচর্চাকারীদের অবশ্যই আবু হেনা মোস্তফা কামালের রচনার নিবিষ্ট পাঠ নেয়া প্রয়োজন।

এএইচএম লোকমান বলেন, আবু হেনা মোস্তফা কামালের সাহিত্যচর্চা ও সামগ্রিক কর্মসাধনা তাকে আমাদের সাহিত্যভুবনে অমর করে রাখবে।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে- সুজিত মোস্তফার ব্যবস্থাপনায় ছিল ‘রেওয়াজ পারফর্মিং অ্যান্ড আর্টস সোসাইটি’র মনোজ্ঞ পরিবেশনা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App