×

শিক্ষা

রাবিতে দাবি আদায়ের পক্ষে সাত ছাত্রসংগঠন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মার্চ ২০২৩, ১২:৪২ পিএম

রাবিতে দাবি আদায়ের পক্ষে সাত ছাত্রসংগঠন

ছবি: সংগৃহীত

রাবিতে দাবি আদায়ের পক্ষে সাত ছাত্রসংগঠন

ছবি: সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয় লোকজনের সংঘর্ষের ঘটনায় আপাতত কোনো আন্দোলন কর্মসূচিতে অংশ নেবে না সাত ছাত্র সংগঠন। তারা শান্তিপূর্ণ উপায়ে শিক্ষার্থীদের অধিকার আদায়ের পক্ষে।

রবিবার (১২ মার্চ) দিনগত রাতে ছাত্র ফেডারেশন বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি রায়হান আফরোজ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

সংগঠন সাতটি হচ্ছে বাংলাদেশ ছাত্র ফেডারেশন রাজশাহী বিশ্ববিদ্যালয়, ছাত্র ইউনিয়ন, বিপ্লবী ছাত্র মৈত্রী, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, ছাত্র অধিকার পরিষদ, বিপ্লবী ছাত্র যুব আন্দোলন ও নাগরিক ছাত্র ঐক্য।

সংবাদ বিজ্ঞপ্তিতে ছাত্রসংগঠনগুলো বলছে, গত শনিবার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ওপর বিনোদপুর বাজারের স্থানীয় লোকজনের হামলার পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলন করে আসছে। শিক্ষার্থীদের ন্যায্য আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের ক্রিয়াশীল প্রগতিশীল ও গণতান্ত্রিক ছাত্রসংগঠনগুলো সংহতি জানিয়ে তাদের সঙ্গে আন্দোলনে যুক্ত হয়। তারা বরাবর শিক্ষার্থী অধিকার প্রতিষ্ঠা এবং নিরাপদ ক্যাম্পাসের দাবিতে আন্দোলন করে আসছেন। সম্প্রতি চলমান আন্দোলনকেও শান্তিপূর্ণভাবে পরিচালনার জন্য তারা চেষ্টা করেছেন। শিক্ষার্থীদের বৃহত্তর স্বার্থের লড়াইয়ে তারা অতীতেও ছাত্রদের সংগঠিত করার চেষ্টা করেছেন এবং ভবিষ্যতেও এই ধারা অব্যাহত থাকবে।

সংগঠনগুলো বলছে, এই আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা চলছে। গত রাতে একটি গোষ্ঠী চারুকলা গেটসংলগ্ন রেললাইনে অবস্থান করে। যার ফলে রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এটা কোনো আন্দোলনের চিত্র হতে পারে না। যারা সেখানে অবস্থান করছেন, তাঁরা একটা অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করার চেষ্টা করছে বলে তারা ধারণা করছেন। তাদের সঙ্গে এই ছাত্রসংগঠনগুলোর কোনো সম্পৃক্ততা নেই।

এর আগে গতকাল বিকেলে সংগঠনগুলোর প্রতিনিধিরা উপাচার্যের বাসভবনে বেশ কিছু দাবিদাওয়া নিয়ে যান। তাদের দাবিগুলোর মধ্যে ছিল ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের অবস্থানরত শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা, দায়িত্ব পালনে ব্যর্থ প্রক্টরিয়াল বডির অপসারণ, দায়িত্ব পালনে ব্যর্থ উপাচার্যকে শিক্ষার্থীদের কাছে ক্ষমা চাওয়া, আহত শিক্ষার্থীদের চিকিৎসা নিশ্চিত করে সব ব্যয় প্রশাসনকে বহন করা।

ছাত্র ফেডারেশন বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি রায়হান আফরোজ বলেন, তারা শান্তিপূর্ণভাবে অধিকার আদায় করতে চান। গতকাল তারা উপাচার্যের কাছে দাবিদাওয়া দিয়েছেন। উপাচার্য দাবি মানার বিষয়ে আশ্বস্ত করেছেন। তাই আজ সোমবার তারা কোনো কর্মসূচি পালন করছেন না। পরিস্থিতি অনুযায়ী পরে আন্দোলনের ঘোষণা করা হবে।

গত শনিবার বিকেলে স্থানীয় বিনোদপুর বাজারে এক শিক্ষার্থীকে মারধরের ঘটনাকে কেন্দ্র করে স্থানীয়দের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ৩০০ শিক্ষার্থী আহত হন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App