×

আন্তর্জাতিক

তেহরান সফরে লুকাশেঙ্কো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মার্চ ২০২৩, ০৩:১৩ পিএম

তেহরান সফরে লুকাশেঙ্কো

ছবি: সংগৃহীত

বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো ইরান সফরে গেছেন। রবিবার (১২ মার্চ) তিনি তেহরানের মেহরাবাদ বিমানবন্দরে পৌঁছলে তাকে স্বাগত জানান ইরানের খনিজসম্পদমন্ত্রী সাইয়্যেদ রেজা ফাতেমি আমিন। ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি সোমবার তাকে রাষ্ট্রীয় অভ্যর্থনা জানানোর কথা।

আলেক্সান্ডার লুকাশেঙ্কো রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমিরি পুতিনের ঘনিষ্ঠ মিত্র। এর আগে গত মাসের শেষ দিকে চীন সফর করেছেন লুকাশেঙ্কো। চলমান ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে রাগঢাক ছাড়াই সব সহযোগিতা দিয়ে যাচ্ছে বেলারুশ।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম প্রেস টিভি জানিয়েছে, গুরুত্বপূর্ণ কয়েকটি দ্বিপক্ষীয় ও আন্তর্জাতিক ইস্যু নিয়ে কথা বলার জন্য তেহরান সফরে এসেছেন বেলারুশের প্রেসিডেন্ট। সফরে লুকাশেঙ্কোর সঙ্গে একটি শক্তিশালী প্রতিনিধিদল রয়েছে।

খবরে বলা হয়েছে, গত মাসে তেহরান সফরের আগ্রহ প্রকাশ করেন বেলারুশের প্রেসিডেন্ট। এর পর ইরানি প্রেসিডেন্ট রাইসি তাকে তেহরান সফরের আমন্ত্রণ জানান। বিভিন্ন ক্ষেত্রে ইরানের সঙ্গে দ্বিপক্ষীয় সহযোগিতার পাশাপাশি গুরুত্বপূর্ণ আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে কথা বলার আগ্রহের কথা জানিয়েছেন বেলারুশের প্রেসিডেন্ট।

প্রসঙ্গত রাশিয়ার নেতৃত্বাধীন আঞ্চলিক অর্থনৈতিক সংস্থা ইএইইউয়ের সদস্য বেলারুশ। সংস্থাটি ইরানের সঙ্গে একটি মুক্তবাণিজ্য চুক্তি করতে চায়। সংস্থাটির সঙ্গে ২০১৯ সালে সীমিত পর্যায়ের বাণিজ্যচুক্তি করেছে ইরান। এ ছাড়া সাম্প্রতিক মাসগুলোতে বাণিজ্যিক লেনদেনের বিষয়ে ইরান ও বেলারুশের মধ্যে পাঁচ দফা বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App