×

সাহিত্য

ঢাকায় শিল্প-সংস্কৃতি উৎসব মঙ্গলবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মার্চ ২০২৩, ১০:০৩ পিএম

ঢাকায় শিল্প-সংস্কৃতি উৎসব মঙ্গলবার

সোমবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় শিল্প ও সংস্কৃতি উৎসবের আয়োজকরা শিল্পকলা একাডেমিতে সংবাদ সম্মেলনের আয়োজন করেন। ছবি: ভোরের কাগজ

বহু জাতি, বহু সংস্কৃতি ও বহু ভাষার দেশ নেপালের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি হয়েছে ইতোমধ্যেই। সেই সম্পর্কের জেরে দুইদেশের মধ্যে যে ভাষাগত, সাংস্কৃতিক ও রাজনৈতিক বন্ধন গড়ে উঠেছে তা উদযাপনে মঙ্গলবার থেকে ঢাকায় শুরু হচ্ছে শিল্প ও সংস্কৃতি উৎসব।

মঙ্গলবার সন্ধ্যা ছয়টায় রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় এ উৎসব উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বাংলাদেশ-নেপাল ফ্রেন্ডশিপ সোসাইটির আয়োজনে পাঁচদিনব্যাপী আয়োজনের উদ্বোধনী আসরে অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যান ভাণ্ডারি, একুশে পদকপ্রাপ্ত শিল্পী হামিদুজ্জামান খান ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

সোমবার (১৩ মার্চ) দুপুরে শিল্পকলা একাডেমিতে সংবাদ সম্মেলনে আয়োজনের বিস্তারিত তুলে ধরেন আয়োজকরা। এ সময় উপস্থিত ছিলেন ঢাকায় নেপাল দূতাবাসের ডেপুটি হেড অব মিশন ললিতা সিলওয়াল, বাংলাদেশ- নেপাল ফ্রেন্ডশিপ সোসাইটির সাধারণ সম্পাদক সালাউদ্দীন টুকু।

সালাউদ্দীন টুকু জানিয়েছেন, একই ভেন্যুতে বুধবার সন্ধ্যার সাংস্কৃতিক আয়োজনে অতিথি হিসেবে থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ। এদিন সকাল ১১টায় শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা গ্যালারিতে নেপাল ও বাংলাদেশের সম্পর্কের নানা অধ্যায় নিয়ে শিল্পকর্ম ও আলোকচিত্র প্রদর্শিত হবে। এ প্রদশর্নী চলবে শনিবার রাত ৮টা পর্যন্ত। শনিবার সন্ধ্যা সাড়ে ছয়টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে সমাপনী আয়োজনে প্রধান অতিথি হিসেবে থাকবেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু।

এই উৎসবে যোগ দিতে নেপালের প্রথিতযশা চিত্রশিল্পী, আলোকচিত্রশিল্পী, সংগীতশিল্পী, নৃত্যশিল্পী ও সাংস্কৃতিক সংগঠকসহ ২০ জনের প্রতিনিধি দল ইতোমধ্যে ঢাকায় এসে পৌঁছেছেন।

নেপাল সপ্তম দেশ যারা বাংলাদেশের স্বাধীনতার পর পরই ১৯৭২ সালের ১৬ জানুয়ারি বাংলাদেশকে স্বাধীন ও সার্বভৌম দেশ হিসেবে স্বীকৃতি দেয়। ১৯৭৮ সালের ১৪ জানুয়ারি নেপালের সঙ্গে বাংলাদেশের সাংস্কৃতিক সহযোগিতা চুক্তি সম্পাদিত হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ২০২১ সালের ২২ মার্চ বাংলাদেশ সফরে আসেন নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারী। তার ওই সফরের সময় বাংলাদেশ ও নেপালের মধ্যে পর্যটন ও সংস্কৃতি খাতে সহযোগিতা ও বিনিময় কর্মসূচিসহ চারটি চুক্তি স্বাক্ষরিত হয়।

দুই দেশের মধ্যে শিল্প, সংস্কৃতি, সাহিত্য বিনিময়ের উদ্দেশ্যে ২০১৬ সালে বাংলাদেশ-নেপাল ফ্রেন্ডশিপ সোসাইটি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠা পরবর্তী সময়ে এই সংগঠন দুই দেশের সাহিত্যকর্মের অনুবাদ, সাহিত্য সম্মেলন, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করছে নিয়মিত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App