×

শিক্ষা

জবির লোক প্রশাসন বিভাগের নারী দিবস উদযাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মার্চ ২০২৩, ০২:৪০ পিএম

জবির লোক প্রশাসন বিভাগের নারী দিবস উদযাপন

ছবি: ভোরের কাগজ

জবির লোক প্রশাসন বিভাগের নারী দিবস উদযাপন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) লোকপ্রশাসন বিভাগের আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রবিবার (১২ মার্চ) সকাল সাড়ে ৯ টায় বিভাগের কক্ষে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় বিভাগের শিক্ষকরা নারী দিবসের বিভিন্ন তাৎপর্যপূর্ণ দিক নিয়ে আলোচনা করেন।

এসময় লোক প্রশাসন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আছমা বিনতে ইকবাল বলেন, আদিকাল থেকে নারী পুরুষের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে, হাতে হাত মিলিয়ে, হৃদয়ের সাথে হৃদয় মিলিয়ে সমাজ গঠনে ও সভ্যতার বিকাশে কাজ করে গেলেও নারীরা ছিল অবহেলিত। বিভিন্ন সময়ে পুরুষদের অধিকার ঘোষণা করা হলেও নারীদের অধিকার ঘোষণা করা হয়নি। নারীদেরকে সেই সময় মানুষ হিসেবেও গণ্য করা হতোনা। পরবর্তীতে আস্তে আস্তে সেই ধারণা পাল্টালেও নারীরা অবহেলিতই রয়ে গেছে। উপমহাদেশে বেগম রোকেয়া নারী জাগরণের অগ্রদূত হিসেবে আবির্ভূত হয়ে নারীদের নিয়ে কথা বলেছেন। নারীদের অধিকার প্রতিষ্ঠায় কাজ করেছেন।

চেয়ারম্যান আরো বলেন, সরকার এখন বাংলাদেশে নারীদের অধিকার নিয়ে কাজ করছে। নারীরা অনেক জায়গায় এগিয়ে যাচ্ছে। কিন্তু এখনও কর্মক্ষেত্রে, শিক্ষা প্রতিষ্ঠানেসহ সকল ক্ষেত্রেই যৌন হয়রানির শিকার হচ্ছে। এদিকে সবারই নজর দিতে হবে। পারিবারিক শিক্ষার মাধ্যমে সুষ্ঠু সামাজিকীকরণ ঘটাতে হবে। যাতে আমাদের সুন্দর মানসিকতা তৈরি হয়। নারীর নিরাপত্তা, অধিকার রক্ষার পথ সুগম হয়।

আলোচনা সভা শেষে বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময় শিক্ষার্থীরা নারীর অধিকার বাস্তবায়নে ও হয়রানি রোধে সচেতনার সৃষ্টিতে বিশেষ নাটকের প্রদর্শনী করেন।

এসময় বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মফিজুর রহমান, সহযোগী অধ্যাপক শামীমা আক্তার, সহকারী অধ্যাপক রিফাত ফারহানা, নুমান মাহ্ফুজ, সুবাহ সামারা, শাহ মো. আজিমুল এহসান, তাহমিনা ফেরদৌস তান্নি, শাকিলা আক্তার, প্রভাষক মাহবুবুল আলম, ওয়ারেফতা রহমান, প্রণীতা দত্তসহ শিক্ষার্থীবৃন্দ ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App