×

জাতীয়

চিকিৎসা বিজ্ঞানে সঠিক পরিকল্পনা দরকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মার্চ ২০২৩, ০৮:৩৮ এএম

চিকিৎসা বিজ্ঞানে সঠিক পরিকল্পনা দরকার

প্রখ্যাত গবেষক অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী বলেছেন, দেশে চিকিৎসা বিজ্ঞানের গবেষণার প্রয়োজন এবং অফুরান সম্ভাবনা রয়েছে। এই সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য প্রয়োজন সঠিক পরিকল্পনা এবং সদিচ্ছা। সম্প্রতি ভোরের কাগজকে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী বলেন, আমাদের দেশে প্রয়োজনের তুলনায় চিকিৎসা বিজ্ঞানে খুবই কম গবেষণা হয়েছে। এরই মধ্যে কেউ কেউ গবেষণায় ভালো করেছেন। তাদের গবেষণাপত্রগুলো বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। এই সংখ্যাটা খুবই কম। তাছাড়া গবেষণাগুলো প্রাতিষ্ঠানিকভাবে হয়নি। বিচ্ছিন্নভাবে এবং ব্যক্তিগতভাবে গবেষণা সম্পন্ন হয়েছে। পৃথিবীর অন্যান্য দেশে কোনো গবেষণার জন্য প্রাতিষ্ঠানিকভাবে যে আয়োজন এবং সহযোগিতা দেয়া হয় আমাদের দেশে সেরকম হয় না। আমাদের দেশে এ বিষয়ে তেমন কোনো অগ্রাধিকার নাই, যথাযথ গুরুত্বও কম। আমি জানি না এটি খুবই দুঃখজনক।

দেশে চিকিৎসায় গবেষণার অফুরান সম্ভাবনা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, আমাদের দেশে ক্লিনিক্যাল গবেষণার এতবেশি উপকরণ আছে যা বিশ্বের অন্য দেশের নেই। উন্নত বিশ্বের দেশগুলোতে রোগীর গায়ে তো ছোঁয়াও যাবে না। এর জন্য অনুমতি লাগবে। বিনা অনুমতিতে রক্ত নেয়া যায় না। রক্ত বা নমুনা নিতে হলে রোগীর অনুমতি নিতে হয়। আর এদেশে তো সাদর সম্ভাষণ না জানিয়েই রোগীর পেটে হাত বুলিয়ে পরীক্ষা করলে রোগী কিছুই মনে করেন না। কেন না রোগীরা যে বড় অসহায়। তাই এখানে চিকিৎসায় গবেষণা করাটা অনেকটা সহজ। শুধু দরকার সঠিক পরিকল্পনা ও আন্তরিক সদ্বিচ্ছা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App