×

আন্তর্জাতিক

চলে গেলেন নোবেলজয়ী সাহিত্যিক কেনজাবুরো ওয়ে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মার্চ ২০২৩, ০৭:৫২ পিএম

চলে গেলেন নোবেলজয়ী সাহিত্যিক কেনজাবুরো ওয়ে

ছবি: সংগৃহীত

চলে গেলেন জাপানের নোবেল পুরস্কার বিজয়ী সাহিত্যিক কেনজাবুরো ওয়ে। এ সময় তার বয়স হয়েছিল ৮৮ বছর। জাপানের বিভিন্ন সংবাদমাধ্যম সোমবার এ খবর জানিয়েছে।

এতে বলা হয়, ৩ মার্চ ভোরে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। পারিবারিকভাবে তার অন্ত্যেষ্টিক্রিয়া ইতিমধ্যে শেষ হয়েছে।

ওয়ের বইয়ের প্রকাশক কোদানশা লিমিটেড জানিয়েছে, লেখকের ইচ্ছা অনুযায়ী শেষকৃত্যের অনুষ্ঠান পরিবারের মধ্যে সীমিত রাখা হয়েছে। তিনি বার্ধক্যজনিত বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগছিলেন। তবে পরে তার স্মরণে একটি অনুষ্ঠানের আয়োজন করা হবে।

সামরিকবাদ ও পারমাণবিক নিরস্ত্রীকরণ থেকে শুরু করে নিষ্কলুষতা ও ট্রমা ইত্যাদি বিস্তৃত বিষয় নিয়ে লিখেছেন কেনজাবুরো ওয়ে। ফিকশন আর প্রবন্ধ দুই ঘরানায় ছিলেন সিদ্ধহস্ত। তার লেখায় ছিল ফরাসি ও মার্কিন সাহিত্যের শক্তিশালী প্রভাব। নিজের লেখা উপন্যাস ‘একটি ব্যাক্তিগত ব্যাপার’র (এ পারসোনাল ম্যাটার) সুবাদে ২০১৪ সালে সাহিত্যে নোবেল পুরস্কার অর্জন করেন ওয়ে। কিন্তু জাপানের রীতি অনুযায়ী দেশটির সম্রাটের কাছ থেকে এই পুরস্কার গ্রহণ করতে হতো বলে তা বর্জন করেন তিনি। এসময় তিনি বলেছিলেন, ‘আমি গণতন্ত্রের চেয়ে উচ্চতর কোনো কর্তৃত্ব, কোনো মূল্যকে স্বীকৃতি দিই না।’ জাপানের মূল দ্বীপগুলোর মধ্যে আয়তনে সবচেয়ে ছোট শিকোকুতে ১৯৩১ সালে জন্ম নেন ওয়ে। সাত ভাইবোনোর মধ্যে তৃতীয় ছিলেন তিনি। ১৯৪৪ সালে পিতার মৃত্যুর পর মায়ের অভিভাকত্বে বড় হন তিনি। শৈশবেই ওয়ির মধ্যে সাহিত্য সম্পর্কে আগ্রহ জাগিয়ে তুলেছিলেন তার মা। বিভিন্ন সাক্ষাৎকারে ওয়ে জানিয়েছেন, ‘হাকলবেরি ফিন’ এবং এ রকম ইংরেজি ও ইউরোপীয় সাহিত্যের অনেক ক্ল্যাসিক রচনা শৈশবে তাকে কিনে দিতেন তার মা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App