×

জাতীয়

গণমাধ্যমের স্বাধীনতা বিপন্ন : ডা. জাহিদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মার্চ ২০২৩, ০৪:২২ পিএম

গণমাধ্যমের স্বাধীনতা বিপন্ন : ডা. জাহিদ

জাতীয় প্রেস ক্লাবের সামনে দৈনিক দিনকাল পত্রিকা বন্ধের প্রতিবাদে গণতন্ত্র ফোরাম আয়োজিত প্রতিবাদ সমাবেশে বিএনপির ভাইস চেয়ারম্যান এজেড এম জাহিদ হোসেন। ছবি: ভোরের কাগজ

রাষ্ট্রক্ষমতা দখল করে বর্তমান সরকার দেশের মানুষের ওপর ফ্যাসিবাদী কায়দায় জুলুম চালাচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান এজেড এম জাহিদ হোসেন। তিনি বলেছেন, দেশে গণমাধ্যমের স্বাধীনতা এখন পুরোপুরি বিপন্ন। সাংবাদিকরা সত্য লিখতে গেলে, আর সেই সত্য সরকারের বিপক্ষে গেলে হয় গণমাধ্যম বন্ধ করে দেয়া হচ্ছে, না হয় সাংবাদিকদের ওপর জুলুম-নির্যাতন নেমে আসছে।

সোমবার (১৩ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের সামনে দৈনিক দিনকাল পত্রিকা বন্ধের প্রতিবাদে গণতন্ত্র ফোরাম আয়োজিত প্রতিবাদ সমাবেশে তিনি এসব বলেন। গণতন্ত্র ফোরামের সভাপতি ইব্রাহিমের সভাপতিত্বে ও ইসমাইল হোসেন সিরাজীর সঞ্চালনায় সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিএনপির মিডিয়া সেলের সদস্য কাদের গনি চৌধুরী, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমত উল্লাহ, সাবেক সংসদ সদস্য বিলকিস ইসলাম, জাতীয়তাবাদী ছাত্রদলের সাবেক সভাপতি ফজলুর রহমান খোকন ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি রাশেদুল হক।

ডা. জাহিদ বলেন, বর্তমান সরকারের শাসনামলে পঞ্চাশ জনেরও বেশি সাংবাদিককে হত্যা করা হয়েছে। বহু সম্পাদক ও সাংবাদিককে দেশান্তরি হতে হয়েছে। সাংবাদিকদের বিরুদ্ধে দেওয়া হয়েছে খুনের মামলা। সরকারের দুর্নীতি, লুটপাট, গুম-খুনের কথা চেপে রাখতেই কিছু গণমাধ্যম বন্ধ করে দেওয়া হচ্ছে। তিনি বলেন, দেশে চরম দুঃসময় চলছে। রাজনৈতিক দলের নেতাকর্মী, মানবাধিকার কর্মী, রাজনৈতিক বিশ্লেষক ও গণতন্ত্রের পক্ষে সোচ্চার মানুষেরা গুম-খুনের শিকার হচ্ছেন। কেউ কেউ চিরতরে হারিয়ে যাচ্ছেন।

বিএনপির এই ভাইস চেয়ারম্যান বলেন, দেশের মানুষের ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমেই ফয়সালা হবে। ফয়সালা রাজপথেই হতে হবে। এ সরকার কোনো অবস্থায়ই পদত্যাগ করবে না। ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে শেখ হাসিনার সরকারকে বিদায় করবো। সংসদ বিলুপ্ত হবে তত্ত্বাবধায়ক সরকারের মাধ্যমে। জনগণের সরকার প্রতিষ্ঠিত হবে।

তিনি বলেন, বিএনপি হচ্ছে গণমানুষের দল। জিয়াউর রহমান শুধু স্বাধীনতার ঘোষণা দিয়ে বসে থাকেননি, অস্ত্র হাতে রণাঙ্গনে মুক্তিযুদ্ধ করে দেশকে স্বাধীন করেছেন। খালেদা জিয়া গণতন্ত্রের জন্য লড়াই করেছেন এবং স্বৈরাচারকে বিদায় করে জনগণের ভোটে বারবার প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন।

আওয়ামী লীগের উদ্দেশে বিএনপির এ নেতা বলেন, সরকার সবসময় মুখে গণতন্ত্রের কথা বলবে। কিন্তু গণতান্ত্রিক শাসন কখনোই করেনি। এ সরকারের আমলে যত সংবাদপত্র বন্ধ, যত সাংবাদিক নির্যাতিত-নিপীড়িত এবং নিহত হয়েছেন, অন্য কোনো সরকারের আমলে তা হয়নি।

তিনি বলেন, মামলায় জামিন পাওয়া যে মানুষের অধিকার, সেই অধিকার থেকেও বঞ্চিত করা হচ্ছে আইন-আদালতকে ব্যবহার করে। আইন-আদালত কোনো অবস্থাতেই তাদের নিজস্ব গণ্ডিতে চলতে পারে না।

জাহিদ বলেন, ২০১৪ সালের নির্বাচনে মানুষ ভোট দিতে যায়নি। আমরা দেখেছি- বিভিন্ন চার পায়ের প্রাণী ভোটকেন্দ্রে ছিল। ২০১৮ সালে ভোটের প্রয়োজনই হয়নি, আগের রাতে ভোটবাক্স ভরে ফেলেছে, বেআইনিভাবে নির্বাচিত হয়েছেন। আজকে ক্ষমতা দখল করে বেআইনিভাবে দেশকে শাসন করছেনন। জনগণের ওপর শুধু আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীই নয়, দলীয় বাহিনীও অত্যাচার-নির্যাতন করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App