×

অর্থনীতি

ইন্দোনেশিয়া থেকে কয়লা এলো রামপালে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মার্চ ২০২৩, ১০:৫০ পিএম

ইন্দোনেশিয়া থেকে কয়লা এলো রামপালে

প্রতীকী ছবি

রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রে আরো ৩৩ হাজার টন কয়লা নিয়ে মোংলা বন্দরে জাহাজ ভিড়েছে।

সোমবার (১৩ মার্চ) বিকেল চারটার দিকে মোংলা বন্দরের হারবাড়িয়া-১২ নম্বর বয়ায় কয়লাবাহী ‘বসুন্ধরা ম্যাজিস্ট্রি’ জাহাজটি নোঙর করে। বাগেরহাটের রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের জন্য ইন্দোনেশিয়া থেকে আমদানি করা ৩৩ হাজার মেট্রিক টন কয়লা মোংলা বন্দরে এসে পৌঁছেছে। আজ রাত থেকেই ছোট লাইটারে করে জাহাজ থেকে কয়লা খালাস করে তা রামপাল বিদ্যুৎ কেন্দ্রে নেয়ার কাজ শুরু করার কথা রয়েছে।

‘বসুন্ধরা ম্যাজিস্ট্রি’ জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লিমিটেডের সহকারী ব্যবস্থাপক খন্দকার রিয়াজুল হক বলেন, রামপাল বিদ্যুৎ কেন্দ্রের সব কয়লাই বসুন্ধরা শিপিং এজেন্টের মাধ্যমে আনা হচ্ছে। সোমবার ৩৩ হাজার মেট্রিক টন কয়লা ইতোমধ্যে নিয়ে আসা হয়েছে। রাত থেকে সেগুলো খালাসের কাজ শুরু হয়েছে। খালাস করার পরেই কয়লা রামপাল বিদ্যুৎ কেন্দ্রে পৌঁছে দেয়া হবে। এই বিদ্যুৎ কেন্দ্রটির জন্য এ পর্যন্ত দুই লাখ ৬৭ হাজার ৭৫২ মেট্রিক টন কয়লা আমদানি করা হয়েছে।

এর মধ্যে মোংলা বন্দরে আসার পর ছোট লাইটার জাহাজে করে রামপাল বিদ্যুৎ পৌঁছে দেয়া হয় ২০২৩ সালের ১৩ মার্চ ৩৩ হাজার; ২৩ ফেব্রুয়ারি ৫৫ হাজার; ১৯ ফেব্রুয়ারি ৫৫ হাজার; ১৫ ফেব্রুয়ারি ৫৫ হাজার; ৮ ফেব্রুয়ারি ৩৩ হাজার; ২০২২ সালের ৬ নভেম্বর ৩৩ হাজার; ২০ সেপ্টেম্বর ৫৫ হাজার; ২০২১ সালের ১৯ জুলাই।

মোংলা বন্দর কর্তৃপক্ষ জানিয়েছেন, বন্দরের সক্ষমতা বৃদ্ধির জন্য প্রতিনিয়ত দেশি বিদেশি জাহাজ নোঙর করে বন্দরের আয় বাড়িয়ে তুলছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App