×

আন্তর্জাতিক

পেঁয়াজ জমিতেই জ্বালিয়ে দিচ্ছেন কৃষকরা!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মার্চ ২০২৩, ১২:৫৩ পিএম

পেঁয়াজ জমিতেই জ্বালিয়ে দিচ্ছেন কৃষকরা!

ছবি: সংগৃহীত

এ বছর ভারতের মহারাষ্ট্রে পেঁয়াজের অতিরিক্ত ফলনের কারণে কৃষকরা পড়েছে বিপাকে। উৎপাদন খরচের অর্ধেক দামও পাচ্ছেন না তারা। বাড়তি ফলনের কারণে এ বছর পেঁয়াজের দাম মুখ থুবড়ে পড়েছে।

পেঁয়াজের দাম এতটাই কমে গেছে যে কৃষকরা প্রতিকেজি মাত্র দু-তিন টাকায় বিক্রি করতে বাধ্য হচ্ছেন। খবর বিবিসির।

এমন অবস্থায় অনেক কৃষক ক্ষেতেই তাদের ফসল নষ্ট করে দিচ্ছেন। বিশেষজ্ঞরা বলছেন— এ বছর আলু, টমেটোসহ বিভিন্ন সবজির ফসল নষ্ট করে ফেলছেন কৃষকরা। মহারাষ্ট্রের নাসিক জেলার কৃষক কৃষ্ণ ডোংরে এবার সপরিবারে তার পেঁয়াজ চাষের জমিতে হোলিকা দহন ‘অনুষ্ঠান’ করেছিলেন।

তার সেই ‘অনুষ্ঠান’-এর ছবিসহ খবর বেশ কিছু জাতীয় সংবাদপত্রে ছাপানো হয়েছে। সামাজিকমাধ্যমে ভাইরালও হয়েছিল সেই ‘দহন’-এর ছবি।

এই সপ্তাহের গোড়ার দিকে ছিল হিন্দু ধর্মাবলম্বীদের রঙের উৎসব হোলি। তার আগের দিন গত ছয় মার্চ পালিত হয় ‘হোলিকা দহন’। বাংলায় যাকে ন্যাড়াপোড়া বলেন অনেকে, আর ইংরেজিতে বনফায়ার।

একজন কৃষকের পারিবারিক ‘অনুষ্ঠান’ জাতীয় স্তরের সংবাদপত্রে এ কারণে উঠে আসার কারণ হচ্ছে, তিনি আসলে খড়কুটার বদলে ‘হোলিকা দহন’ করেছেন নিজের ক্ষেতের প্রায় ১৫ হাজার কেজি পেঁয়াজ পুড়িয়ে দিয়ে।

কৃষ্ণ ডোংরে নিজের ক্ষেতেই ১৫০ শো কুইন্টাল পেঁয়াজ জ্বালিয়ে নষ্ট করেছেন। এ সময় তোলা ডোংরে আর তার পরিবারের জলভরা চোখের ছবিও ঠাঁই পেয়েছে খবরের কাগজে।

ওটা তো আসলে অনুষ্ঠান ছিল না, সেটি ছিল কয়েক মাসের হাড়ভাঙা পরিশ্রমের পরে ফসল নিজের হাতেই নষ্ট করতে বাধ্য হওয়ার ব্যথা।

ব্যাংক থেকে ধার নেওয়া টাকায় চাষ করেও উপযুক্ত দামে বিক্রি করতে পারছেন না ডোংরে। সুদসহ ব্যাংকের দেনা কীভাবে শোধ দেওয়া যাবে সে চিন্তায় দিন কাটছে তার।

গণমাধ্যমকে তিনি বলেন, পেঁয়াজের দামের যা অবস্থা তাতে হয়তো আত্মহত্যাই করতে হতো। সেটি করতে পারলাম না, তাই হাতে গড়া ফসলটাই শেষ করে দিলাম।

ওই চোখের জল-ছবি ধরা পড়ছে ডোংরে পরিবারেরই মতো মহারাষ্ট্রের আরও হাজার হাজার পেঁয়াজচাষি পরিবারেও।

পেঁয়াজচাষি নামদেব ঠাকরে বলেন, 'ছোট ছেলেটা ১০ টাকা দামের একটা আইসক্রিম খেতে চাইছিল, দিতে পারিনি। ১০ টাকার আইসক্রিম মানে তো পাঁচ কিলো পেঁয়াজের দাম!'

এ বছর মহারাষ্ট্রে পেঁয়াজের ফলন এত বেশি হয়েছে, যে কৃষকরা প্রতি কেজি মাত্র দুই বা তিন টাকা দর পাচ্ছিলেন দুদিন আগে পর্যন্তও।

চাষের খরচ তো তাতে উঠছেই না, উল্টে আড়তে পৌঁছে দিতে গেলে তাদের লোকসানের বোঝা আরও বাড়বে। তাই ক্ষেতের পেঁয়াজ নষ্ট করে ফেলছেন কৃষকরা।

ডোংরে যেমন পুড়িয়ে ফেলেছেন ক্ষেতের পেঁয়াজ, তেমনই ট্র্যাক্টর চালিয়ে ফসল নিজেই নষ্ট করে দিয়েছেন নাসিকের নাইপালা গ্রামের কৃষক রাজেন্দ্র বোঢ়গুঢ়ে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App