×

আন্তর্জাতিক

নারীদের খালি গায়ে সাতাঁরের অনুমোদন!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মার্চ ২০২৩, ০৭:৩৮ পিএম

নারীদের খালি গায়ে সাতাঁরের অনুমোদন!

ফাইল ছবি

প্রথা ভেঙে শরীরের ওপরের অংশ খুলে রাখার স্বাধীনতা পেল নারীরা। জার্মানির রাজধানী বার্লিনে সম্প্রতি এ বিষয়ে অনুমোদন দেয়া হয়েছে। দেশটির প্রশাসন জানিয়েছে, সাঁতার কাটতে ছেলেমেয়ে নির্বিশেষে সবাই ঊর্ধ্বাঙ্গে জামা না পরে পানিতে নামতে পারবে।

কিন্তু কেন হঠাৎ এমন সিদ্ধান্ত? জানা গেছে, কিছুদিন আগে একজন নারী তার শরীরের ওপরের অংশ উন্মুক্ত রেখে, অর্থাৎ টপলেস অবস্থায় বার্লিন পাবলিক পুলের সামনে শুয়ে রোদ পোহাচ্ছিলেন। সেই দৃশ্য চোখে পড়তেই তাকে সেখান থেকে বহিষ্কার করা হয়। খবর সিএনএনের।

পরে ওই নারী প্রকাশ্যে লিঙ্গবৈষম্যের অভিযোগ এনে আইনি পদক্ষেপ নেন। এমনকি সিনেট অফিসে গিয়েও অভিযোগ দায়ের করেন তিনি। তার দাবি, সাঁতার কাটার সময় পোশাক বেছে নেয়ার বিষয়ে ছেলেদের মতো মেয়েদেরও সমানাধিকার থাকা উচিত। সেই মামলার পরই বার্লিন প্রশাসন এমন বৈপ্লবিক সিদ্ধান্ত নেয়। প্রকাশ্যে লিঙ্গবৈষম্যের কথা স্বীকার করে কর্তৃপক্ষ অনুমতি দেয়, লিঙ্গ নির্বিশেষে সবাই ওপরাংশের পোশাক না পরে পুলে নামতে পারবেন। এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ কথা ঘোষণা করে প্রশাসন।

এ সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই বার্লিনের নারীরা খুশি হয়েছেন। বার্লিনের একজন প্রশাসনিক কর্মকর্তা জানিয়েছেন, সরকারের এমন সিদ্ধান্তে তারা ভীষণ খুশি। এতে আরো স্পষ্ট হলো যে লিঙ্গভেদে এখানে সবার সমানাধিকার। এই নিয়ম এবার থেকে অন্যান্য নিয়মের মতোই মানা হবে।

প্রসঙ্গত, জার্মানির বাসিন্দারা দীর্ঘদিন ধরেই লিঙ্গ নির্বিশেষে ‘ফ্রি বডি কালচারের’ লক্ষ্যে লড়াই করে আসছিলেন। সেখানে বার্লিন সরকারের এমন সিদ্ধান্ত তাদের লক্ষ্যে পৌঁছনোর দিকে আরো একটু এগিয়ে নিয়ে গেল বলেই মনে করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App