×

জাতীয়

ঢাবিতে ‘বঙ্গমাতা: উদ্দীপনার আলো’ শীর্ষক চিত্র প্রদর্শনী শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মার্চ ২০২৩, ০৪:২৬ পিএম

ঢাবিতে ‘বঙ্গমাতা: উদ্দীপনার আলো’ শীর্ষক চিত্র প্রদর্শনী শুরু

রবিবার বেলা সাড়ে ১১টায় চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে ‘বঙ্গমাতা: উদ্দীপনার আলো’ শীর্ষক প্রদর্শনী শুরু হয়। ছবি: ভোরের কাগজ

আন্তর্জাতিক নারী দিবস-২০২৩ উদযাপন ও বঙ্গমাতা স্মরণে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা সেন্টার ফর জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজের আয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায় সাতদিনব্যাপী ‘বঙ্গমাতা: উদ্দীপনার আলো’ শীর্ষক একটি চিত্রকর্ম প্রদর্শনী শুরু হয়েছে।

রবিবার (১২ মার্চ) বেলা সাড়ে ১১টায় চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে এই চিত্রপ্রদর্শনী শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড মো আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীটির উদ্বোধন করেন।

প্রদর্শনীটি চলবে আগামী ১৮ মার্চ পর্যন্ত প্রতিদিন বেলা ১১টা থেকে রাত আটটা পর্যন্ত৷ চিত্রকর্ম প্রদর্শনীতে বরেণ্য চিত্রশিল্পী হাশেম খান, গোলাম রব্বানী, আহমেদ শামসুদ্দোহা, শেখ কাওসার হোসাইনসহ মোট ২২জন শিল্পীর ২২টি চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে।

এর আগে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা সেন্টার ফর জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজের পরিচালক অধ্যাপক ড. তানিয়া হকের সভাপতিত্বে চারুকলা অনুষদের ওসমান জামান মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর কমিটির চেয়ারম্যান অধ্যাপক হাশেম খান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক শবনম আযীমের সঞ্চালনায় এসময় ড. মো. আখতারুজ্জামান বঙ্গমাতার স্মৃতিকে স্মরণ করে বলেন, বঙ্গমাতা পর্দার অন্তরালে থেকে জাতির পিতার সকল কাজে সহায়তা করেছেন। সকল আন্দোলন ও সংগ্রামে তাঁকে সাহস ও অনুপ্রেরণা জুগিয়েছেন।

দেশের ইতিহাসের প্রতিটি পরতে বঙ্গমাতার সুদৃঢ় অবস্থান রয়েছে উল্লেখ করে তিনি আরো বলেন, একদিকে যেমন বেগম রোকেয়াসহ অন্যান্য নারীরা নারী আন্দোলনে ভূমিকা রেখেছিলেন ঠিক তেমনি বঙ্গমাতা নারী নেতৃত্ব ও প্রচ্ছন্নভাবে থেকে একটি সমাজ ও জাতির উত্থান এবং বিনির্মাণে যে অবদান রেখেছেন সেটির স্বীকৃতি দেওয়া একটি সভ্য সমাজের দায়িত্ব।

সভাপতির বক্তব্যে ড. তানিয়া হক বলেন, বঙ্গমাতার জীবনের সকল ক্ষেত্রে আমরা অসাধারণ জ্ঞান ও প্রজ্ঞার পরিচয় পাই। তিনি সব সময় নারী-পুরুষের বৈষম্য কমিয়ে অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও সাম্যভিত্তিক সমাজ ও রাষ্ট্র প্রতিষ্ঠায় নিরলসভাবে কাজ করে গেছেন। আমরা আশা করি, এই চিত্রকর্ম প্রদর্শনী তরুণ প্রজন্মের কাছে ইতিহাসকে শিল্পের মাধ্যমে তুলে ধরে বুদ্ধিবৃত্তিক জ্ঞানচর্চার পরিবেশ সৃষ্টি করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App