×

বিনোদন

কে কে পাচ্ছেন এবারের অস্কার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মার্চ ২০২৩, ০৮:১৮ পিএম

কে কে পাচ্ছেন এবারের অস্কার

অস্কার। ফাইল ছবি

কে কে পাচ্ছেন এবারের অস্কার
কে কে পাচ্ছেন এবারের অস্কার
কে কে পাচ্ছেন এবারের অস্কার

এবার সেরা অভিনেত্রী ক্যাটাগরিতে জোর লড়াই হবে মিশেল ইয়ো ও কেট ব্লানচেটের মধ্যে

কে কে পাচ্ছেন এবারের অস্কার

আজ রবিবার (১২ মার্চ) রাতে (বাংলাদেশ সময় আগামীকাল সোমবার ভোর) বসছে ৯৫তম একাডেমি অ্যাওয়ার্ডসের আসর। পুরস্কার ঘোষণার আগে এবারের অস্কারের উল্লেখযোগ্য নানা দিক নিয়ে এই আয়োজন।

এগিয়ে ‘এভরিথিং এভরিহয়ার’ ক্রিটিক্স চয়েজ, ডিরেক্টরস গিল্ড, গোল্ডেন গ্লোব, স্ক্রিন অ্যাক্টরস গিল্ড অ্যাওয়ার্ডস জেতার পর বাকি আছে কেবল অস্কার। ১১ শাখায় মনোনয়ন পেয়ে এবারের আসরে সবচেয়ে বড় ফেবারিট ‘এভরিথিং এভরিহয়ার অল অ্যাট ওয়ান্স'। সমালোচকদের অনুমান, সেরা সিনেমা, সেরা অভিনেত্রী, সেরা পরিচালক- তিন পুরস্কারের অন্তত দুটি জিতবে এই ছবি। তিনটি পেয়ে গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না। ছবিটিতে জীবন ও শূন্যবাদের ধারণা গভীরভাবে দেখানোর চেষ্টা হয়েছে। যুগল পরিচালক ড্যানিয়েল কোয়ান ও ড্যানিয়েল শেইনার্ট বলছেন, এটি মূলত অ্যাকশন ছবি, যেখানে সহমর্মিতা খোঁজার চেষ্টা হয়েছে। গিয়ের্মো দেল তোরো, অলফনসো কুয়ারন ও আলেহান্দ্রো গনসালেস ইনারিতু- এই সময়ের আলোচিত তিন মেক্সিকান পরিচালক ছবিটির বড় ভক্ত। মুক্তির সময় কে ভেবেছিল ‘এভরিথিং এভরিহয়ার’ এতটা খ্যাতি পাবে? ছবিটি প্রথমে মাত্র ১০টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল। সেরা ছবি, সেরা পরিচালক ক্যাটাগরিতে ছবিটির সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী দ্য বানশিজ অব ইনশেরিন।

[caption id="attachment_413716" align="aligncenter" width="1360"] এবার সেরা অভিনেত্রী ক্যাটাগরিতে জোর লড়াই হবে মিশেল ইয়ো ও কেট ব্লানচেটের মধ্যে[/caption]

নেই নারী পরিচালক টানা দুই বছর সেরা পরিচালকের পুরস্কার ঘরে তোলার পর এবার এই ক্যাটাগরিতে কোনো নারীই মনোনয়ন পাননি। ‘দ্য ওম্যান কিং’-এর জন্য অনেকে মনে করেছিলেন, জিনা প্রিন্স-বাইদারহুড এই ক্যাটাগরিতে মনোনয়ন পাবেন। কিন্তু শেষ পর্যন্ত সেটি হয়নি। বাদ পড়েছেন গত বছরের আলোচিত সিনেমা ‘আফটারসান’-এর নির্মাতা শার্লট ওয়েলসও।

কে হবেন সেরা অভিনেত্রী ‘এভরিথিং এভরিহয়ার’-এর জন্য সেরা অভিনেত্রী হবেন মিশেল ইয়ো- বেশির ভাগ সমালোচক এমনটাই মনে করেন। এই বিভাগে ইয়োর শক্ত প্রতিদ্বন্দ্বী হবেন টার সিনেমার কেট ব্লানচেট। তবে পারফরম্যান্স তো বটেই, অন্য এক বিবেচনায়ও এগিয়ে আছেন মিশেল ইয়ো। কয়েক বছর ধরেই অস্কারে বর্ণ ও জাতিবৈষম্য নিয়ে নানা সমালোচনা হয়েছে। মালয়েশিয়ান অভিনেত্রী ইয়োকে পুরস্কার দিলে একাডেমির সব কূলই রক্ষা হয়। পুরস্কার পেলে ইয়োর কৃতজ্ঞ থাকা উচিত জ্যাকি চানের কাছে। কারণ, ছবিটিতে প্রধান চরিত্রে তাকেই প্রথম প্রস্তাব দেয়া হয়, ইয়োর করার কথা ছিল চানের স্ত্রীর চরিত্র। কিন্তু পরে চিত্রনাট্য আবার লেখা হয়, যেখানে ইয়োর চরিত্রটিই হয়ে ওঠে প্রধান!

অভিনেতাদের সবাই নতুন চলতি বছর অস্কারে সেরা অভিনেতা ক্যাটাগরিতে মনোনয়ন পাওয়া পাঁচজনই নতুন মুখ, ১৯৩৫ সালের পর অস্কারে এমন ঘটনা এই প্রথম ঘটল। অভিনেতা ক্যাটাগরিতে বয়সের ব্যবধানও চোখে পড়ার মতো- এর মধ্যে ২৬ বছর বয়সী পল মেসক্যাল যেমন আছেন, তেমনি আছেন ৭৩ বছর বয়সী বিল নিগলিও। এই ক্যাটাগরিতে ভবিষ্যদ্বাণী করা কঠিন। অনেকে বলছেন ‘আফটারসান’-এ দুর্দান্ত অভিনয়ের জন্য পল মেসক্যাল পুরস্কার পাবেন, তেমনই সম্ভাবনা আছে ‘দ্য বানশিজ অব ইনশেরিন’ অভিনেতা কলিন ফেরেলেরও।

সেরা বিদেশি ছবিতে চোখ বাফটায় সর্বোচ্চ সাত পুরস্কার জেতার পর এই ক্যাটাগরিতে এগিয়ে আছে ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’। বেশির ভাগ গণমাধ্যমের পূর্বানুমানে সেরা বিদেশি ছবির ভোট পড়েছে এরিখ মারিয়া রেমার্কের একই নামের উপন্যাস থেকে তৈরি ছবিটিতে। তবে চমক দেখিয়ে ‘আর্জেন্টিনা, ১৯৮৫’ বা ‘ক্লোজ’ও জিততে পারে পুরস্কার।

চড়কাণ্ডের জের গত বছর স্ত্রীকে নিয়ে রসিকতা করার কারণে অস্কারের মঞ্চে মার্কিন কমেডিয়ান ক্রিস রককে চড় কষিয়েছিলেন অস্কারজয়ী অভিনেতা উইল স্মিথ। চলতি বছর অস্কারে এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা ঠেকাতে ব্যবস্থা নিয়েছে একাডেমি। এবার তারা ক্রাইসিস টিম নামে বিশেষ দল গঠন করেছে। এ ধরনের ব্যবস্থা আগে কখনো ছিল না। সম্ভাব্য সব উপায়ে বিতর্কিত পরিস্থিতি এড়াতে এবার কাজ করবে এই দল।

১ কোটি ৩২ লাখের ব্যাগ পুরস্কার জিতুন আর নাই জিতুন অস্কার মনোনীত ব্যক্তিরা বাড়ি ফিরবেন ১ লাখ ২৬ হাজার ডলার (প্রায় ১ কোটি ৩২ লাখ ১৭ হাজার টাকা) মূল্যের ব্যাগ নিয়ে। কী আছে এই ব্যাগে, তা নিয়ে কৌতূহলের শেষ নেই। এ নিয়ে প্রতিবেদন করেছে যুক্তরাষ্ট্রের চলচ্চিত্রবিষয়ক সাময়িকী ভ্যারাইটি। ব্যাগটিতে থাকবে সর্বোচ্চ সাত বন্ধুসহ তিন রাত ইতালির ফারো পুনতা ইমপেরাটোর লাইট হাউসে থাকার সুযোগ, কানাডায় বেড়ানোর কুপন। এছাড়া থাকবে প্রসাধন, খাবার, চিকিৎসাসহ নানা ধরনের উপহার ও সুযোগ-সুবিধার কুপন।

একনজরে অস্কার স্থান: ডলবি থিয়েটার, লস অ্যাঞ্জেলেস। সঞ্চালক: জিমি কিমেল। প্রেজেন্টার: প্রথমবারের মতো অস্কারে প্রেজেন্টার হবেন দীপিকা পাড়ুকোন। এছাড়া, থাকবেন এলিজাবেথ ব্যাংক, অ্যান্তোনিও বান্দেরাস, জেসিকা চ্যাস্টেইন, সালমা হায়েক, ফ্লোরেন্স পিউ প্রমুখ। সবচেয়ে বেশি মনোনয়ন: ‘এভরিথিং এভরিহয়ার অল অ্যাট ওয়ান্স’ (১১টি)। সরাসরি পুরস্কার: এবার সব ক্যাটাগরির পুরস্কারই সরাসরি ঘোষণা করা হবে। উল্লেখযোগ্য পারফরম্যান্স: রিয়ানা (লিফট মি আপ), রাহুল সিপলিগঞ্জ ও কালা ভৈরব (নাটু নাটু)।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App