×

সারাদেশ

কৃষকরাই পৃথিবীর সবচেয়ে সম্মানিত মানুষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মার্চ ২০২৩, ১০:৪১ পিএম

কৃষকরাই পৃথিবীর সবচেয়ে সম্মানিত মানুষ

ছবি: ভোরের কাগজ

সভ্যতার ঊষালগ্ন থেকে কৃষিকাজের মাধ্যমে কৃষক মানুষের জন্য খাদ্য সরবরাহ করে জীবনকে চলমান রেখেছেন। তাই কৃষকরাই পৃথিবীর সবচেয়ে সম্মানিত মানুষ।

রবিবার (১২ মার্চ) বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) কুমিল্লা-চাঁদপুর-ব্রাহ্মণবাড়িয়া জেলা সেচ এলাকা উন্নয়ন প্রকল্পের আওতায় চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলার বাকিলা ইউনিয়নে জমজমিয়া খাল পুনঃখনন কাজের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব কথা বলেন চাঁদপুর-৫ (হাজিগঞ্জ ও শাহরাস্তি উপজেলা) আসনের মাননীয় সংসদ সদস্য, নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও মহান স্বাধীনতা যুদ্ধের ১ নং সেক্টরের সেক্টর কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর উত্তম।

ওই অনুষ্ঠানের সভাপতিত্ব করেন প্রকৌশলী মোহাম্মদ মিজানুর রহমান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী কুমিল্লা (ক্ষুদ্রসেচ) সার্কেল ও প্রকল্প পরিচালক, কুমিল্লা-চাঁদপুর-ব্রাহ্মণবাড়িয়া জেলা সেচ এলাকা উন্নয়ন প্রকল্প, বিএডিসি।

এর আগে প্রধান অতিথি মহোদয় ফলক উন্মোচন করে জমজমিয়া খাল পুনঃখনন কাজের শুভ উদ্বোধন করেন।

চাঁদপুর সদর, হাজীগঞ্জ ও মতলব দক্ষিণ উপজেলার মধ্য দিয়ে প্রবাহমান জমজমিয়া খালটি প্রায় দুই দশকেরও বেশি সময় ধরে পুনঃখনন না করায় তা ভরাট হয়ে গেছে। ফলে সংশ্লিষ্ট এলাকার কৃষকগণ সেচের পানির তীব্র সংকটে ভুগতো। ফলে ফসল উৎপাদন খরচ বৃদ্ধি পাওয়ায় অনেক জমিই অনাবাদী থাকতো।

বিএডিসির প্রায় পাঁচ দশমিক পাঁচ কিলোমিটার দীর্ঘ খালটি পুনঃখননের ফলে ৫০০০ একর জমিতে সেচ সুবিধা প্রদান সহজতর হওয়ার পাশাপাশি আরও অতিরিক্ত দুই হাজার একর জমি নতুন করে চাষের আওতায় আসবে। ফসল উৎপাদন খরচ হ্রাস পাবে, ফলে অর্থনৈতিকভাবে লাভবান হবেন সংশ্লিষ্ট ইউনিয়নের প্রায় ১০ হাজার কৃষক, যা দেশের খাদ্য উৎপাদন সহ অর্থনীতিতে বিরাট অবদান রাখবে।

ওই উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএডিসি কুমিল্লা রিজিয়নের নির্বাহী প্রকৌশলী নূর মোহাম্মদ, হাজীগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি), বিএডিসি চাঁদপুর জোনের সহকারী প্রকৌশলী, সংশ্লিষ্ট ইউনিটের উপ-সহকারী প্রকৌশলী, স্থানীয় জনপ্রতিনিধি ও উপকারভোগী কৃষকরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App