×

আন্তর্জাতিক

করোনা বহনে সক্ষম ইঁদুর: গবেষণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মার্চ ২০২৩, ০৫:০৪ পিএম

করোনাভাইরাস তথা কোভিড ভ্যারিয়েন্ট বহন করতে সক্ষম ইঁদুর- এবার এমনই চমকপ্রদ তথ্য উঠে এসেছে নতুন এক গবেষণায়। দেখা গেছে, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের ইঁদুর কোভিড-১৯ সৃষ্টিকারী ভাইরাসে সংক্রমিত হতে পারে।

গবেষকরা বলেছেন, নিউইয়র্ক শহরে প্রায় ৮০ লাখ ইঁদুর রয়েছে এবং তাদের মানুষের সংস্পর্শে আসার যথেষ্ট সুযোগও রয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

আমেরিকান সোসাইটি ফর মাইক্রোবায়োলজির ওপেন-অ্যাক্সেস জার্নাল এমবায়োওতে গত ৯ মার্চ নতুন ওই গবেষণার ফলাফল প্রকাশিত হয়। এতে বলা হয়েছে, নিউইয়র্কের ইঁদুর তিনটি কোভিড ভ্যারিয়েন্টে সংক্রমিত হতে পারে। গবেষণার কাজে সংগৃহীত ইঁদুরগুলো সার্স-কোভ-২ ভাইরাসের আলফা, ডেল্টা ও ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছিল।

গবেষণার জন্য গবেষকদের ওই দল নিউইয়র্কের ব্রুকলিনে বর্জ্য-পানি ব্যবস্থানার আশপাশে বেশিরভাগ ইঁদুরকে আটকেছিল। জীববিজ্ঞানীরা দেখেছেন, গবেষণার অংশ হিসেবে থাকা ৭৯টি ইঁদুরের মধ্যে ১৩টি বা ১৬ দশমিক পাঁচ শতাংশ ইঁদুর সার্স-কোভ-২ ভাইরাসে আক্রান্ত হয়েছে।

গবেষণায় অংশগ্রহণকারী ওই দলের প্রধান ড. হেনরি ওয়ান বলেছেন, ‘আমাদের সর্বোত্তম জ্ঞান অনুসারে, এটিই প্রথম কোনো গবেষণা যেখানে দেখা যাচ্ছে- যুক্তরাষ্ট্রের একটি প্রধান শহরে বন্য ইঁদুরের মধ্যে সার্স-কোভ-২ বা করোনাভাইরাসের ভ্যারিয়েন্টগুলো সংক্রমণ ঘটাতে পারে।’

তবে, ইঁদুরগুলো ঠিক কীভাবে সার্স-কোভ-২ ভাইরাসে সংক্রমিত হয়েছিল বা তারা মানব স্বাস্থ্যের জন্য কোনো বিশেষ বিপদ সৃষ্টি করেছে কিনা তা এখনও পুরোপুরি স্পষ্ট নয়।

এর আগে হংকং ও বেলজিয়ামে হওয়া ইঁদুরের ওপর গবেষণায় দেখা গেছে, এই প্রাণী ভাইরাসের জেরে কোভিডের সংস্পর্শে এসেছিল। তবে ভাইরাসের ভ্যারিয়েন্টগুলোর ক্ষেত্রে ওই গবেষণাগুলো ছিল অমীমাংসিত।

এছাড়া, এখন পর্যন্ত বিড়াল, কুকুর, প্রাইমেট, জলহস্তী, হরিণ ও অ্যান্টিয়েটারের মতো প্রাণীগুলোর মধ্যে কোভিড-১৯ সংক্রমণের খবরও অবিদিত নয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App