ভাঙ্গুড়ায় হারিয়ে যাচ্ছে চিরচেনা তেঁতুল গাছ

আগের সংবাদ

বিচিত্র রেস্টুরেন্ট…

পরের সংবাদ

অন্দর সাজুক আলোয়

প্রকাশিত: মার্চ ১২, ২০২৩ , ৯:৩০ পূর্বাহ্ণ আপডেট: মার্চ ১২, ২০২৩ , ৯:৩২ পূর্বাহ্ণ

শুধুই নান্দনিকতা নয়, ন্যূনতম দৃশ্যমান প্রাকৃতিক আলোসহ স্থানগুলিও আপনার মেজাজকে প্রভাবিত করতে পারে। তবে বাড়িতে দিনে প্রাকৃতিক আলো-বাতাসের ব্যবস্থার প্রতি সবারই মনোযোগটা একটু বেশিই থাকে। কারণ দিনের আলোর এক্সপোজার আমাদের সুস্থতা এবং মেজাজের উন্নতির সাথে যুক্ত। কিন্তু রাতে? একমাত্র ভরসা, কৃত্রিম উজ্জ্বল কিংবা মৃদু আলো। বসার ঘর, শোয়ার ঘর, খাবার টেবিলে কিংবা রান্নাঘরের আলোর উজ্জ্বলতা কি একই রকম হবে? ঘর সাজাতে কিংবা নতুন অ্যাপার্টমেন্ট সাজাতে এসব প্রশ্ন অনেকেরই মাথায় আসে। তাই এটি আপনার জানতে চাওয়ার একটি সাধারণ ধারা কিভাবে ঘরময় আলো বাড়ানো যায়।

কৃত্রিম লাইটিং
বর্তমানে অনেক ধরনের লাইটিং সিস্টেম রয়েছে যা ঘরটি সৌন্দর্যমন্ডিত করতে ব্যবহার করা যেতে পারে। আপনি যদি আপনার ঘরের উজ্জ্বলতাকে অতিরিক্ত না করে মাত্র একটি স্পর্শে আরও আলো যোগ করতে চান তবে আপনাকে কিছু দীর্ঘ ফেইরী লাইট স্ট্রিং বা অন্যান্য পরিবেষ্টিত আলো দিয়ে সাজানোর চেষ্টা করা উচিত। এগুলো শুধুমাত্র উজ্জ্বলতার সঠিক স্পর্শই অফার করবে না, ঘরে একটি আধুনিকতার ছোয়া নিয়ে আসবে।

আয়না আলো বাড়ায়
আয়না কার্যকরভাবে আলোর উৎসগুলোকে দ্বিগুণ করে। কারণ, আয়নাতে আলো বেশি প্রতিফলিত হয় এবং এর ফলে একটি ঘরের বর্ধিত জায়গায় পুনরায় আলো ফিরে আসে। আলোর উৎসের নিচে আয়না রাখার চেষ্টা করুন। যাতে শূন্যস্থানে বিপরীত এবং ভালো চেহারা পাওয়া যায়। এতে ঘরের সৌন্দর্যের পাশাপাশি আয়নায় আপনার পরিপূর্ণ সৌন্দর্য ফুটে উঠবে।

পরিবেষ্টিত আলো
বাড়ির সৌন্দর্য ফুটিয়ে তোলার একটি সহজ ও কার্যকরী কৌশল হলো চোখের দৃষ্টির বরাবর এবং ফ্লোরের কাছাকাছি ল্যাম্পের মাধ্যমে পরিবেষ্টিত আলোর ব্যবস্থা করা। এতে সরাসরি দৃষ্টি পড়ে সেই স্থানে। পুরোপুরি আলো পড়ে এবং ল্যাম্পের ফোকাসের মাধ্যমে আলো দিয়ে ঘরটিকে আরও সুন্দর করে তুলে।

শিল্পকর্ম হাইলাইট
একটি ঘরে থাকা শিল্পকর্মকে হাইলাইট করার সবচেয়ে ভালো উপায় আলোকসজ্জা। ঘরের সৌন্দর্য বাড়ানোরও ভালো উপায় এটি। যেকোনো শিল্পকর্ম বা শোপিস, পেইন্টিংয়ের ওপর ট্র্যাক লাইটের মতো আলোকসজ্জার ব্যবস্থা করে সহজেই ওই শিল্পকর্মের ওপর দৃষ্টি আকর্ষণ করানো যাবে। এতে ঘরের সৌন্দর্য আরও পরিস্ফুটিত হবে।

বেছে নিন হালকা রংয়ের আসবাবপত্র
আমরা সাধারণত আমাদের ব্যক্তিগত স্টাইলের উপর ভিত্তি করে আমাদের সোফার ডিজাইন, চেয়ার ডিজাইন এবং টেবিল নির্বাচন করি যা আমাদের রুচিবোধের বহিঃপ্রকাশ। তবে এর রং গুলো নির্বাচন করার ক্ষেত্রে আপনাকে কিছুটা সতর্ক হতে হবে যদি আপনি একটি আলোকজ্জ্বল পরিবেশ নিশ্চিত করতে চান।

একটি ছোট, আবছা ঘরে একটি বড়, ধূসর বা নেভি সোফা সম্ভবত সেরা ধারণা হতে পারে না! সাদা, বেইজ বা হালকা রঙের একটি স্টাইলিশ, কমপ্যাক্ট সোফা আপনার ঘরটিকে অনেক বড় এবং আরও প্রশস্ত করে তুলতে পারে।

কম উচ্চতার আসবাবপত্র
বড় আকারের আসবাবপত্র দিয়ে একটি ইতিমধ্যে আবছা ঘরে আরও ছায়া ফেলবে, যা আরও গাঢ় অনুভূতির ঘরের দিকে নিয়ে যাবে। এটি এড়াতে, কম উচ্চতার আসবাবপত্র কিনতে ভুলবেন না। আপনার আসবাবের জন্য সর্বোচ্চ উচ্চতা সেট করুন এবং নিশ্চিত করুন যে প্রতিটি সেট উচ্চতার নীচে পড়ে।

প্ল্যান্টার লাইট
ঘরকে আলোকিত করার নতুন ধারণা ও আলোকসজ্জার জন্য নতুন বিভাগ এটি। উদ্ভিদ আলো আপনার বাড়িতে এনে দেয় প্রাকৃতিক প্রশান্তি। এটি এলইডি লাইট এবং বিভিন্ন উদ্ভিদের সংমিশ্রণ, যা আপনার বাড়িকে এনে দেবে ক্লাসিক লুক। এ রকম লাইট আপনার ঘরকে করে তুলবে আকর্ষণীয়। রুমের যেখানে গাছ আছে, সেই স্থানগুলো বা বাগান আলোকিত করতে এ ধরনের লাইট ব্যবহার করা যেতে পারে।

আলো সংহত করা
আধুনিক ইন্টেরিয়র ডিজাইনের ধারণাগুলোর মধ্যে নতুন সংযোজন আসবাবের মধ্যে আলো সংহত করা। বিভিন্ন আসবাবের মধ্যে লাইট সেট করে আলোকসজ্জার ব্যবস্থা করা। এ ধরনের আলোর সেটআপ আপনার বাড়িকে করে তুলবে প্রাণবন্ত, যা আপনার মন করে তুলবে ফুরফুরে, বাড়িকে দেবে ভিন্ন রূপ। সঠিক আসবাব বাছাইয়ের মাধ্যমে আপনার বাড়িটিকে করে তুলুন রুচিশীল।

হালকা বেইজ/ধূসর পর্দা বেছে নিন
পর্দা প্রাকৃতিক আলোসহ কৃত্তিম লাইট গুলোর আলোও প্রতিফলিত করতে পারে আয়না ও সাদা দেয়াল গুলার মত করেই। তাই আপনার জানালার উভয় পাশে হালকা পর্দা বেছে নিন। আপনি ব্ল্যাকআউট পর্দা বা হালকা ড্রেপ বেছে নিতে পারেন যে কোনও উপায়ে, শুধু নিশ্চিত করুন যে রঙটি বেইজ বা হালকা ধূসর রঙের হয়।

আপনার ঘরকে আলোকিত করার মাধ্যমে এর রং ফুটিয়ে তোলে, মানসিক অবস্থার পরিবর্তন ঘটায়, যেকোনো বস্তু শনাক্ত করতে সহায়তা করে এবং বিন্যাস ও পরিবেশ ফুটিয়ে তুলতে সাহায্য করে। প্রাকৃতিক আলোর পাশাপাশি বিভিন্ন ধরনের লাইটের মাধ্যমে ঘরকে আলোকিত করতে পারেন।
আলোর মাধ্যমে ঘরের আকৃতিতেও আসে ভিন্নতা। সঠিক জায়গায় লাইট ব্যবহার করলে আপনার ছোট্ট ঘরটিও বড় দেখাবে এবং অন্ধকার কক্ষটিও উজ্জ্বল দেখাতে সহায়তা করবে। ফুটে উঠবে বাড়ির আলাদা সৌন্দর্য।

সূত্র : ডেইলি মেইল, লিভিং এটিসি, এলে ডেকর ও ভোগ লিভিং

এসএম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়