×

শিক্ষা

শিক্ষার্থী-ব্যবসায়ী সংঘর্ষে আহত ২০০, দোকানে অগ্নিসংযোগ ৩০

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২৩, ০৯:২৯ পিএম

শিক্ষার্থী-ব্যবসায়ী সংঘর্ষে আহত ২০০, দোকানে অগ্নিসংযোগ ৩০

ছবি: ভোরের কাগজ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয় ব্যবসায়ীদের সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে রাবি গেট সংলগ্ন বিনোদপুর বাজার।

শনিবার (১১ মার্চ) সন্ধ্যা ছয়টার দিকে কথা কাটাকাটির জেরে এ ঘটনার সূত্রপাত। সংঘর্ষে উভয়পক্ষের অন্তত ২০০ জন আহত হয়েছেন। শিক্ষার্থীরা ৩০টি দোকানে আগুন দিয়েছেন বলে ব্যবসায়ীদের অভিযোগ। সেখানে মোতায়েন করা হয় অতিরিক্ত পুলিশ। সংঘর্ষ চলাকালেই ঘটনাস্থলে উপস্থিত হন রাজশাহী সিটি মেয়র ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বার এএইচএম খায়রুজ্জামান লিটন।

জানা গেছে, বগুড়া থেকে একটি বাসে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আসছিলেন মোহাম্মদ নামে এক শিক্ষার্থী। যাত্রাপথে ভাড়া নিয়ে তার সঙ্গে বাসের সুপারভাইজার ও হেলপারের বাগবিতণ্ডা হয়। তিনি বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেটে বাস থেকে কাউন্টারে এসে বিষয়টি নিয়ে কথা বললে স্থানীয়দের সঙ্গে কথা-কাটাকাটিতে জড়িয়ে পড়েন। পরে কথা কাটাকাটির জেরে রাবি শিক্ষার্থী ও স্থানীয় বাজারের ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। একপর্যায়ে স্থানীয়রা মহাসড়ক অবরোধ করেন।

শনিবার (১১ মার্চ) রাত নয়টার দিকে এই প্রতিবেদন লেখা পর্যন্ত মহাসড়কের দুপাশ থেকে স্থানীয় ও শিক্ষার্থীদের মধ্যে ইট-পাটকেল নিক্ষেপ অব্যাহত থাকে। ব্যবসায়ীদের অভিযোগ, অন্যায়ভাবে তাদের দোকানে আগুন দিয়েছেন শিক্ষার্থীরা। অগ্নিসংযোগ করে প্রায় ৩০টি দোকান পুড়িয়ে দেয়া হয়েছে।

তবে শিক্ষার্থীদের দাবি, অন্য জেলায় তাদের বাসা হওয়ায় মাঝেমধ্যে প্রভাব খাটান স্থানীয়রা। কিছু হলেই হুমকি ও মারধর করেন। এদিনও তেমনটা হয়েছে। বাসের কন্ডাক্টর ও স্থানীয়রা হামলা করেন এক শিক্ষার্থীকে। তাকে উদ্ধার করতে গিয়ে অন্য শিক্ষার্থীরাও হামলার শিকার হয়েছেন। আহতদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে সংঘর্ষে আহতদের তাৎক্ষনিক নাম-পরিচয় পাওয়া যায়নি।

রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার রফিকুল ইসলাম বলেন, বাস ভাড়াকে কেন্দ্র করে রাবি শিক্ষার্থী ও স্থানীয়দের মধ্যে সংঘর্ষ শুরু হয়। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App