×

সারাদেশ

রায়গঞ্জে স্কুল মাঠে গাছ, ঝুঁকিতে শিক্ষার্থীরা!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২৩, ০৩:১৪ পিএম

রায়গঞ্জে স্কুল মাঠে গাছ, ঝুঁকিতে শিক্ষার্থীরা!

ছবি: ভোরের কাগজ

সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার ধামাইনগর ইউনিয়নের ১নং বড়াইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠের মাঝখানে বড় ছয়টি গাছ রয়েছে। ফলে ওই বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীরা রয়েছে বেশ ঝুঁকিতে।

বিদ্যালয় পরিচালনা কমিটির দাবি গাছগুলো কাটার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের ব্যবস্থা গ্রহণের। বিদ্যালয়ের মাঠের মধ্যখানে গাছগুলো থাকায় অনেক সময় গাছের ডাল-পালা উপড়ে পড়ে। এতে যে কোনো সময় শিক্ষার্থীদের উপরে পড়তে পারে এমন আশংকায় রয়েছেন শিক্ষক ও অভিভাবকরা।

বিদ্যালয় সূত্রে জানা যায়, ১৯৫৪ সালে বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু হয়। ওই বিদ্যালয়টিতে শিশু শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত মোট ১৮৯ জন শিক্ষার্থী রয়েছে। বিদ্যালয় ভবনের সামনে একটি গাছ লাগানো রয়েছে। গাছটি হেলে ভবনটি ধ্বংস করছে। যে কোন সময় গাছটি ভবনের উপরে ভেঙে পড়তে পারে। এমন পরিস্থিতিতে আতংকে রয়েছে শিক্ষক ও শিক্ষার্থীরা।

অপরদিকে একটি শ্রেণী কক্ষের সামনে বিশাল আকারের গাছ থাকায় তার শিকড়গুলো মাটির গভীর দিয়ে ভবনের বারান্দা উপড়ে ফেলছে যার কারণে ওই ভবনের দরওয়াজা খোলা যাচ্ছে না এ কারণে বর্তমানে শ্রেণী কক্ষটি অকেজো অবস্থায় পড়ে আছে। বিদ্যালয়টির মাঠের মধ্যে খানে দাঁড়িয়ে থাকা গাছের নিচেই শিক্ষার্থীরা মনের আবেগে খেলাধুলা করে। গাছের ডাল-পালা পড়ে গিয়ে যেকোনো সময় ঘটতে পারে বড় ধরণের দুর্ঘটনা।

বিদ্যালয়ে শিক্ষার্থীরা বলেন, গাছটির নিচেই আমরা খেলাধুলা করি। মাঝে মধ্যে বাতাস আসলেই গাছগুলো থেকে বড় বড় ডাল মাটিতে পড়ে যায় তখন খুব ভয় লাগে।

বড়াইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকারা বলছেন, গাছগুল বিদ্যালয়ের মাঠে হওয়ায় শিক্ষার্থীরা বেশ ঝুঁকিতে রয়েছে। একটু ঝড় উঠলে গাছের ডাল ভেঙে পড়ে। বিষয়টি আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি।

বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি বলেন, বিদ্যালয়ের মাঠ থেকে গাছটি সরানোর জন্য আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দ্রুতই অবহিত করবো। শিক্ষার্থীদের কথা চিন্তা করে গাছটি সরানোর উদ্যোগ গ্রহনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি তিনি আহবান জানান।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আপেল মাহমুদ বলেন, ওই বিদ্যালয়ের কর্তৃপক্ষের আবেদনের প্রেক্ষিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এ বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App