×

বিনোদন

পুরস্কার প্রাপ্তির অনুভূতি…

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২৩, ০৯:০৬ এএম

পুরস্কার প্রাপ্তির অনুভূতি…
পুরস্কার প্রাপ্তির অনুভূতি…

ছবি: সংগৃহীত

২০২১ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য মনোনীতদের নাম ঘোষণা করা হয়েছিল আগেই। বৃহস্পতিবার জমকালো আয়োজনের মধ্য দিয়ে এই পুরস্কার প্রদান করা হলো।

রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৭টি ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২১ বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেছেন। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এ অনুষ্ঠানের আয়োজন করে। করোনার পর এবারই প্রথম সশরীরে উপস্থিত হয়ে পুরস্কার তুলে দিলেন প্রধানমন্ত্রী। গত ২৯ জানুয়ারি এক প্রজ্ঞাপনের মাধ্যমে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ২৭ ক্যাটাগরিতে ৩৪টি পুরস্কার প্রদানের ঘোষণা দেয়।

চলচ্চিত্রে উল্লেখযোগ্য অবদান রাখায় এ বছর যৌথভাবে আজীবন সম্মাননা পেয়েছেন অভিনেত্রী ডলি জহুর ও অভিনেতা ইলিয়াস কাঞ্চন। আজীবন সম্মাননা পাওয়ার অনুভূতি জানিয়ে অভিনেত্রী ডলি জহুর অনুষ্ঠানে বলেন, ‘এই সুন্দর অনুষ্ঠানের মাধ্যমে আজীবন সম্মাননা পেয়ে নিজেকে ধন্য মনে করছি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জুরি সদস্যসহ সংশ্লিষ্ট সবার কাছে কৃতজ্ঞতা জানাই। বিদেশে অবস্থান করার কারণে ইলিয়াস কাঞ্চন অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি। তার পক্ষে সম্মাননা স্মারক গ্রহণ করেন ইলিয়াস কাঞ্চনের ভাগ্নী জান্নাতি নূর। শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে পুরস্কার লাভ করেছেন যৌথভাবে মো. সিয়াম আহমেদ (মৃধা বনাম মৃধা) ও মীর সাব্বির মাহমুদ (রাতজাগা ফুল)। এছাড়া পুরস্কার লাভ করেছেন- শ্রেষ্ঠ অভিনেত্রী যৌথভাবে আজমেরী হক বাঁধন (রেহানা মরিয়ম নূর) ও তাসনোভা তামান্না (নোনাজলের কাব্য); পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা ফজলুর রহমান বাবু (নোনাজলের কাব্য)।

পুরস্কার পাওয়ার অনুভূতি জানিয়ে মীর সাব্বির বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কাছ থেকে ২০২১ সালে ‘রাত জাগা ফুল’ চলচ্চিত্রের জন্য সেরা অভিনেতা হিসেবে রাষ্ট্রীয় পুরস্কার গ্রহণ করলাম। দিনটি আমার কাছে খুবই স্মরণীয় হয়ে থাকবে সারা জীবন। কারণ ‘রাত জাগা ফুল’ এই চলচ্চিত্রের জন্য শিল্পী-কলাকুশলী যারা জড়িত ছিল সবার অক্লান্ত পরিশ্রমের ফলেই এই চলচ্চিত্র নির্মাণ করতে পেরেছিলাম। তাদের ঋণ কোনোদিন শোধ করতে পারব না।

প্রধানমন্ত্রী পুরস্কার দেয়ার সময় পরম মমতায় মাথায় হাত বুলিয়ে দিলেন এবং বললেন, আরো সুন্দর সুন্দর কাজ তোমার কাছ থেকে দেখতে চাই। এই কথাটা আমার জীবনে অনুপ্রেরণা হয়ে থাকবে। আমি চেষ্টা করব আমার পরবর্তী যে কোনো কাজ সুন্দর এবং সুচারুরূপে করার জন্য। যে কোনো অভিনেতার স্বপ্ন থাকে তার কাজের জন্য জাতীয়ভাবে একটা স্বীকৃতির। মহান আল্লাহ রাব্বুল আলামিনের কাছে এই দোয়া চাই যেন মৃত্যুর আগের দিন পর্যন্ত আমি এই জাতীয় স্বীকৃতির মর্যাদা ধরে রাখতে পারি।

সিয়াম আহমেদ বলেন, ‘মৃধা বনাম মৃধা’ ছবির জন্য ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১’-এ সেরা অভিনেতার পুরস্কার পেলাম প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে। এটি আমার দ্বিতীয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার। আমি আমার পরিবার, আমার দর্শক, আমার সহকর্মী, আমার ইন্ডাস্ট্রির কাছে কৃতজ্ঞ। এই সিনেমাটির সঙ্গে সম্পৃক্ত প্রত্যেককে আমার অভিবাদন। বিশেষ করে সিনেমাটির পরিচালক রনি ভৌমিক, চিত্রনাট্যকার রায়হান খান ও আমার সহশিল্পী নোভা ফিরোজের কাছে আমি কৃতজ্ঞ। আশরাফুল মৃধা এবং আশফাকুল মৃধার জন্য খুব সুন্দর একটা জার্নি ছিল এই ছবিটি। তারিক স্যার যদি এই পুরস্কারটি পেতেন, তাহলে আমি সবচেয়ে বেশি খুশি হতাম। আমার বিশ্বাস, ছেলের এই প্রাপ্তিতে বাবা ভীষণ খুশি হবেন। এই অ্যাওয়ার্ডটা তারও! ভালো ভালো কাজ করে যেতে চাই, ভালো প্রজেক্টের সঙ্গে সম্পৃক্ত থাকতে চাই। দিনশেষে আপনাদের এই ভালোবাসাই আমাদের শক্তি। সবাই দোয়া করবেন আমার জন্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App