×

অর্থনীতি

চীন আরো বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২৩, ০৮:২৪ পিএম

চীন আরো বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে

ছবি: ভোরের কাগজ

বাণিজ্যমন্ত্রী বীরমুক্তিযোদ্ধা টিপু মুনশি, এমপি বলেছেন, সৌদি আরব, চীন ও ভূটান বাংলাদেশের বন্ধু রাষ্ট্র। চীন বাংলাদেশের বড় ব্যবসায়িক ও অর্থনৈতিক অংশীদার, বাংলাদেশে চীনের অনেক বিনিয়োগ রয়েছে। চীনের বিনিয়োগকারীরা আরো বেশি করে বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। বাংলাদেশের এনার্জি, এগ্রোবেজ ইন্ডাষ্ট্রি,ফুড প্রসেসিং এবং অবকাঠামো উন্নয়ন খাতে আরো বিনিয়োগ করবে চীন। চীন বাংলাদেশের সাথে চলমান বাণিজ্য ও বিনিয়োগ আরও বৃদ্ধি করতে আগ্রহ প্রকাশ করেছে। সৌদি আরব বাংলাদেশে বন্ধু রাষ্ট্র। বাংলাদেশের এনার্জি সেক্টরে সৌদি আরব বড় ধরনের বিনিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

এছাড়া, এগ্রোবেজ ইন্ডাস্ট্রি এবং ফুড সেক্টরে সৌদি আরব বিনিয়োগ করে আগ্রহী। ভূটান বাংলাদেশের সাথে বাণিজ্য বাড়াতে আগ্রহী। এ জন্য নৌপথ এবং স্থল বন্দরের বিভিন্ন সমস্যা দূর করে দ্রত বাণিজ্য বৃদ্ধি করতে চায়। বাংলাদেশ অর্থনৈতিক, সামাজিকসহ সকল ক্ষেত্রে দ্রুত এগিয়ে যাচ্ছে, বাংলাদেশের উন্নয়ন এখন দৃশ্যমান। বাংলাদেশের অর্থনীতি বিগত যে কোন সময়ের চেয়ে শক্তিশালী। সবকিছু জেনে শুনেই পৃথিবীর বিভিন্ন দেশ বাংলাদেশের সাথে ব্যবসা-বাণিজ্য এবং বিনিযোগ বৃদ্ধি করতে এগিয়ে আসছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন খুবই লাভ জনক। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় দেশের বিভিন্ন আকর্ষণীয় স্থানে একশতটি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলার কাজ দ্রুত এগিয়ে চলছে, বেশ কয়েকটির কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। দেশীয় প্রতিষ্ঠানসহ পৃথিবীর বিভিন্ন দেশ এখানে বিনিয়োগের জন্য এগিয়ে এসেছেন, আরও বিপুল বিনিয়োগের সুযোগ রয়েছে। বাংলাদেশ সরকার বিনিয়োগের জন্য বেশ কিছু সুযোগ-সুবিধা প্রদান করছে এবং বিনিয়োগের আনুষ্ঠানিকতা সহজ করেছে। এ বিষয়গুলো তাদের কাছে তুলে ধরেছি। সৌদি আরব এবং চীন বাংলাদেশে বড়ধরনের বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে।

বাণিজ্যমন্ত্রী শনিবার (১১ মার্চ) ঢাকায় বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে চলমান বাংলাদেশ বিজনেস সামিটে যোগদানরত সৌদি আরব, চীন ও ভূটানের বাণিজ্যমন্ত্রীগণের সাথে আলাদা ভাবে মত বিনিময় করে সাংবাদিকদের এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী প্রথমে বিজনেস সামিটে যোগদানকারী সৌদি আরবের বাণিজ্যমন্ত্রী ড. মাজেদ বিন আব্দুল্লাহ আলকাসাবি মতবিনিময় করেন। এ সময় সৌদি আরবের বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে বড় ধরনের বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। এনার্জি খাতে বিনিয়োগের সিদ্ধান্ত চুড়ান্ত হয়েছে। এছাড়া, বাংলাদেশের এগ্রিকালচার, ফুড সেক্টরে বিনিয়োগের সুযোগ রয়েছে। সৌদি আরবের বিনিয়োগকারীগণ সবদিক বিবেচনা করে আলাপ আলোচনার মাধ্যমে বাংলাদেশে বিনিয়োগ করবে।

বাণিজ্যমন্ত্রী এরপর বিজনেস সামিটে যোগদানকারী চায়না কাউন্সিল ফর দি প্রোমশন অফ ইন্টারন্যাশনাল ট্রেড জাং শাওগাং এর সাথে মতবিনিময় করেন। এ সময় চীনের বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ চীনের চতুর্থবৃহৎ ব্যবসায়ীক অংশীদার। বাংলাদেশে চীনের অনেক বিনিয়োগ রয়েছে। চীন বাংলাদেশের উন্নয়নের অংশীদার। বাংলাদেশের এনার্জি, এগ্রোবেজ ইন্ডাষ্ট্রি, ফুড প্রসেসিং এবং অবকাঠামো খাতে আরও বিনিয়োগের সুযোগ রয়েছে। চীনের বিনিয়োগকারীগণ বাংলাদেশে আরও বিনিয়োগ করতে আগ্রহী।

পরে বাণিজ্য মন্ত্রী ভূটানের শিল্প, বাণিজ্য ও কর্মসংস্থানমন্ত্রী কার্মা দর্জি এর সঙ্গে বৈঠক করেন। এ সময় ভূটানের মন্ত্রী বলেন, ভূটান বাংলাদেশের সাথে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী। এজন্য উভয় দেশের নৌপথ সচল এবং ব্যবসা বাণিজ্যের জন্য বন্দরের সমস্যাগুলো দুর করার আহবান জানান।

এর আগে বাণিজ্যমন্ত্রী এফবিসিসিআই এর ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে ঢাকায় বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে আয়োজিত তিনদিনব্যাপী বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩ এর উদ্বেধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন। প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩’ এর উদ্বোধন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App