×

জাতীয়

১৬ বছর আত্মগোপনে, অবশেষে গ্রেপ্তার জঙ্গি এমদাদুল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মার্চ ২০২৩, ০৭:৫২ পিএম

১৬ বছর আত্মগোপনে, অবশেষে গ্রেপ্তার জঙ্গি এমদাদুল

জঙ্গি এমদাদুল। ফাইল ছবি

নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) পরোয়ানাভুক্ত পলাতক আসামি এমদাদুল হক ওরফে এমদাদ উল্যাহকে গ্রেপ্তার করেছে পুলিশের এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)।

বৃহস্পতিবার (৯ মার্চ) ফেনী সদরের সার্কিট হাউজ এলাকায় এ অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। ১৬ বছর ধরে দেশ-বিদেশে পালিয়ে বেড়াচ্ছিলেন তিনি।

এটিইউয়ের পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস) মোহাম্মদ আসলাম খান বলেন, এমদাদুল হক ও তার ১২ সহযোগী বোমা বানিয়ে বরিশাল শহরে নাশকতার পরিকল্পনা করেছিল। দেশের সার্বভৌমত্ব ক্ষুণ্ণ, রাষ্ট্রীয় নিরাপত্তা বিঘ্নসহ বিস্ফোরক দ্রব্য সংগ্রহ করে সরকারের বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্রে লিপ্ত হওয়ার অপরাধে তাদের বিরুদ্ধে বরিশালের কোতোয়ালী থানায় ২০০৭ সালে মামলা হয়। মামলাটি আদালতে বিচারাধীন। অপর আসামিরা বর্তমানে জামিনে আছে।

এটিইউয়ের সহকারী পুলিশ সুপার ওয়াহিদা পারভীন বলেন, এমদাদুল মামলা দায়েরের পরই আত্মগোপনে চলে যায়। সে ওমরা ভিসায় সৌদি আরব গিয়ে ২০১০ সাল থেকে ২০১৪ পর্যন্ত অবস্থান করে। বেআইনি অবস্থানের দায়ে জেল খেটে ২০১৪ সালে দেশে ফিরে এসে বিভিন্ন জায়গায় পালিয়ে থাকতে শুরু করে। সে স্থানীয় মাদ্রাসায় শিক্ষকতা এবং ইমামতি করে জঙ্গিবাদ বিস্তার ও রাষ্ট্রবিরোধী অপরাধমূলক কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত ছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App