×

আন্তর্জাতিক

যুদ্ধের মহড়া জোরদারের নির্দেশ কিম জং উনের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মার্চ ২০২৩, ০৫:৪৪ পিএম

যুদ্ধের মহড়া জোরদারের নির্দেশ কিম জং উনের

কিম জং উন। ছবি: সংগৃহীত

‘সত্যিকারের যুদ্ধের’ মহড়া জোরদার করতে সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। শুক্রবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

এর আগে বৃহস্পতিবার স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। পশ্চিম উপকূল লক্ষ্য করে একসঙ্গে কমপক্ষে ছয়টি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। এরই মধ্যে যুদ্ধের প্রস্তুতি নেওয়ার হুঁশিয়ারির খবর এল।

এদিকে আগামী সপ্তাহেই যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়া হওয়ার কথা রয়েছে। এমন সময় ক্ষেপণাস্ত্র ছুড়ে কিম জং উন নিজেদের শক্তিমত্তা জাহির করছেন বলে মনে করা হচ্ছে।

শুক্রবার উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম কিছু ছবি প্রকাশ করেছে, যেখানে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে দেশটির পশ্চিম ফ্রন্টে হোয়াসং কামান ইউনিটের মহড়ায় অংশ নিতে দেখা গেছে। সংবাদমাধ্যমটি জানায়, ‘কিম জং উন ফায়ার অ্যাসল্ট কোম্পানির যুদ্ধ প্রস্তুতি নিরীক্ষা করেন। এই কামান ইউনিটের কাজ প্রয়োজনে পশ্চিম ফ্রন্টে অবস্থিত শত্রুপক্ষের বিমানঘাঁটিতে হামলা চালানো।’

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বলেন, উত্তর কোরিয়ার পশ্চিমাঞ্চলীয় বন্দর শহর নামপো থেকে স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ২০ মিনিটে স্বল্পপাল্লার একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। উত্তর কোরিয়া ওই অঞ্চল থেকে একই সঙ্গে একাধিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে বলেও জানান তিনি। উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়ার মধ্যকার সংকট দীর্ঘদিনের। যুক্তরাষ্ট্রের সঙ্গে দক্ষিণ কোরিয়ার নিরাপত্তা সহযোগিতা প্রক্রিয়ায় অগ্রগতির পর পরমাণু শক্তিধর উত্তর কোরিয়া একের পর এক অস্ত্রের পরীক্ষা চালাচ্ছে। এমনকি গত বছর উত্তর কোরিয়াকে অপরিবর্তনীয় পরমাণু শক্তির দেশ হিসেবে ঘোষণা করেছেন কিম জং উন। পাশাপাশি তিনি অস্ত্র সমৃদ্ধির ঘোষণা দিয়েছেন। এর মধ্যে রয়েছে কৌশলগত পরমাণু অস্ত্রও।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App