×

আন্তর্জাতিক

পুরুষেরাও হতে পারবেন ‘মা’!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মার্চ ২০২৩, ১১:২৪ পিএম

পুরুষেরাও হতে পারবেন ‘মা’!

প্রতীকী ছবি

মানব জাতির বিবর্তনের ইতিহাসে ঘটতে চলেছে যুগান্তকারী পরিবর্তন। বিবর্তনের এই যাত্রায় এ পর্যন্ত শুধু নারীরাই সন্তান জন্ম দিয়ে থাকলেও পুরুষদের সন্তান জন্মদান এখন সময়ের ব্যাপার। শুধু মানুষ নয়, অন্য জীবের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। তবে ধর্মীয় ইতিহাসে বা রূপকথায় এর ব্যতিক্রম কিছু গল্প রয়েছে বটে।

প্রযুক্তির কল্যাণে প্রকৃতির এই চিরায়ত নিয়ম ভেঙে পুরুষ অথবা পুরুষ ছাড়া নারীর এককভাবে সন্তান জন্মদানের সম্ভাবনা জোরালো হচ্ছে ক্রমশ। কেননা জাপানের ওসাকা বিশ্ববিদ্যালয়েল অধ্যাপক কাতসুহিকো হায়াশির এক গবেষণা এই স্বপ্নই দেখাচ্ছে মানুষকে। লন্ডনের ক্রিক ইনস্টিটিউটের সাম্প্রতিক এক কনফারেন্সে হায়াশি জানিয়েছেন, পুরুষ ইঁদুরের কোষ থেকে ডিম তৈরি করতে সক্ষম হয়েছেন। এই পদ্ধতি এখনও বেশ প্রাথমিক পর্যায়ে আছে। তবে আগামী ১০ বছরে এটা বেশ পরিণত হতে পারে। তখন মানুষ বা অন্য প্রাণীর ক্ষেত্রও এই পদ্ধতি প্রয়োগ করা যাবে। অর্থাৎ এ পদ্ধতির মাধ্যমে সমলিঙ্গের দম্পতিদের সন্তান লাভের সম্ভাবনা দেখা দিয়েছে। খবর ইয়ন নিউজের।

হায়াশি নিজের গবেষণা নিয়ে লিখেছেন একটি দীর্ঘ প্রবন্ধ। বিজ্ঞান বিষয়ক বিখ্যাত জার্নাল দ্য নেচারে গবেষণাটি শিগগির প্রকাশিত হবে।

পুরুষ ইঁদুরের কোষ থেকে ডিম তৈরির জন্য প্রথমে পুরুষ ইদুরের একটি স্কিন সেল (চর্ম কোষ) সংগ্রহ করা হয়। তারপর তাকে স্টেম সেলে রূপান্তরিত করা হয়। অর্থাৎ সেলটিকে যে কোনো কোষে রূপান্তরিত করা যাবে।

সাধারণ বিজ্ঞানের ভাষ্য, পুরুষের কোষে ‘এক্স’ এবং ‘ওয়াই’ ক্রোমোজোম রয়েছে। হায়াশির গবেষক দল সেখান থেকে ‘ওয়াই’ ক্রোমোজমটি পৃথক করে ফেলে। তারপর সেখনে আরেকটি ‘এক্স’ ক্রোমোজোম তৈরি করে। ফলে দুটি ‘এক্স’ ক্রোমোজোম পাওয়া যায়। এই সমন্বয়ের ফলে স্টেম সেল (শরীরের কোষ বিভাজনের কোষ) তৈরি করা সম্ভব হয়। আর এখান থেকেই তৈরি করা যায় বহু বহু আকাঙ্ক্ষিত সেই ডিম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App