×

সারাদেশ

নান্দাইলে সরকারি জায়গার গাছ কর্তন, প্রশাসন নীরব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মার্চ ২০২৩, ১০:৩৮ পিএম

নান্দাইলে সরকারি জায়গার গাছ কর্তন, প্রশাসন নীরব

ছবি: ভোরের কাগজ

ময়মনসিংহের নান্দাইল উপজেলায় সরকারি খাস জায়গায় দুটি মূল্যবান রেইনট্রি গাছ কর্তনের গুরুতর অভিযোগ পাওয়া গেছে। গাছ কর্তনের বিষয়টি নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কর্মকর্তাকে অবগতির পরেও যথাযথ কোন ব্যবস্থা গ্রহন করা হয়নি। ফলে স্থানীয় কতিপয় ব্যক্তিরা প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে সরকারি জায়গার গাছ কর্তনের কাজ চালিয়ে যাচ্ছে।

এই নিয়ে এলাকার সুশীল সমাজের ব্যক্তিবর্গের মাঝে প্রশাসনের প্রতি তীব্র ক্ষোভ ও মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। স্থানীয় সূত্রে ও সরজমিন গিয়ে জানাগেছে, নান্দাইল উপজেলার রাজগাতী ইউনিয়নের কালিগঞ্জ বাজারে নরসুন্দা নদীর পাড় পুরাতন ঘাট সংলগ্ন সরকারি খাস জায়গায় মূল্যবান দুইটি মোটা রেইন্ট্রি গাছ রয়েছে। যাহার আনুমানিক মুল্য প্রায় এক লাখ টাকা। একই ইউনিয়নের কাশিনগর গ্রামের মৃত আব্দুল কদ্দুছের পুত্র পাভেল, সাহেব আলীর পুত্র তারু মিয়া ও মৃত শাহজাহান ভূইয়ার ছেলে লিয়ন ছেলে রেইনট্রি গাছ সংলগ্ন তাদের দোকানঘর রয়েছে। উক্ত দোকান ঘর পুনর্নির্মাণের জন্য দুইটি রেইনট্রি গাছ অপসারণের প্রয়োজন হয়ে পড়ে। ফলে তারা নিজেরা গাছের মালিক দাবী করে ৭৫ হাজার টাকায় গাছ দুটি বিক্রি করে দেয়।

স্থানীয় গাছ ব্যবসায়ী ফাইজুল, মোনায়েম ও ইদ্রিস ব্যাপারী গাছ দুটি ক্রয় করেছেন।

বৃহস্পতিবার (৯ মার্চ) ব্যবসায়ীরা গাছের ডালপালা কেটে নিয়ে যায়। গাছ কাটার শুরুতেই সরকারি জায়গায় গাছ কর্তনের বিষয়টি প্রথমে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এটিএম আরিফকে জানালে তিনি রাজগাতী ইউনিয়ন ভূমি অফিসের উপ-সহকারী কর্মকর্তা শরীফ মোল্লাকে সেলফোনে তাকে ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ প্রদান করেন। কিন্তু এর কোনো ফলপ্রসূ না হওয়ায় এলাকার সচেতন কয়েকজন নাগরিকর উপজেলা সহকারী কমিশনারকে (ভূমি) একাধিকবার ফোন করলেও এর যথাবিহিত কোন ব্যবস্থা গ্রহন করা হয়নি। ফলে বিষয়টি নান্দাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ আবুল মনসুরকে জানালে তিনি বিষয়টি দেখছেন বলে জানান। কিন্তুু কতিপয় অসাধু ব্যক্তিরা গাছ কর্তনের কাজ চালিয়ে যাচ্ছে। বর্তমানে দুটি গাছের মূল কাণ্ড দাড়িয়ে আছে।

এ বিষয়ে গাছের দাবিদার পাভেল ও লিয়ন বলেন, গাছ দুটি তাদের নিজস্ব জায়গায় ও তারাই গাছ দুটি রোপন করেছিলেন। নিজেদের গাছ নিজেরাই কর্তন করছি,এখানে সমস্যার তো কিছু নাই। রাজগাতী ইউপি চেয়ারম্যান মো. ইফতেকার মোমতাজ খোকনের সাথে যোগাযোগ করার চেষ্টা করলে ফোন রিসিভ করেননি তিনি।

এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ জানিয়েছেন, সরকারি সম্পদ রক্ষার দায়িত্ব সরকারি কর্মকর্তা-কর্মচারীদের। এখানে প্রশাসনকে জানালেও বিষয়টি কোনভাবে আমলে না নেওয়ায় সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে। এ বিষয়ে সরজমিন তদন্তমূল্যে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য এলাকাবাসী সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App