×

জাতীয়

ফেব্রুয়ারিতে সড়ক দুর্ঘটনায় নিহত ৪৮৭

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মার্চ ২০২৩, ০৪:৫৭ পিএম

ফেব্রুয়ারিতে সড়ক দুর্ঘটনায় নিহত ৪৮৭

ছবি: সংগৃহীত

গত ফেব্রুয়ারি মাসে দেশে ৪৩৯টি সড়ক দুর্ঘটনায় ৪৮৭ জন নিহত হয়েছেন। এসব দুর্ঘটনায় মোট আহত হয়েছেন ৭১২ জন। নিহতের মধ্যে নারী ৫৪, শিশু ৬৮।

বুধবার (৮ মার্চ) ৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল ও ইলেকট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে রোড সেফটি ফাউন্ডেশন।

প্রতিবেদনে বলা হয়, দুর্ঘটনাগুলোর মধ্যে ১৮৩টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ১৯৬ জন, যা মোট নিহতের ৪০.২৪ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪১.৬৮ শতাংশ। দুর্ঘটনায় ১০৮ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২২ দশমিক ১৭ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৭২ জন, অর্থাৎ ১৪.৭৮ শতাংশ।

এ সময়ে ৯টি নৌ দুর্ঘটনায় ১৬ জন নিহত, ৭ জন আহত হয়েছেন। ১৭টি রেলপথ দুর্ঘটনায় ১৪ জন নিহত এবং ৫ জন আহত ও ৩০ হাজার লিটার জ্বালানি তেল নষ্ট হয়েছে।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ১৬৮টি (৩৮.২৬ শতাংশ) জাতীয় মহাসড়কে, ১৭৭টি (৪০.৩১ শতাংশ) আঞ্চলিক সড়কে, ৬১টি (১৩.৮৯ শতাংশ) গ্রামীণ সড়কে, ২৯টি (৬.৬০ শতাংশ) শহরের সড়কে এবং অন্যান্য স্থানে ৪টি (০.৯১ শতাংশ) সংঘটিত হয়েছে।

দুর্ঘটনার সময় বিশ্লেষণে দেখা যায়, দুর্ঘটনাগুলো ঘটেছে ভোরে ৪.৭৮ শতাংশ, সকালে ২৭.১০ শতাংশ, দুপুরে ২৪.১৪ শতাংশ, বিকেলে ২০.০৪ শতাংশ, সন্ধ্যায় ৬.৩৭ শতাংশ এবং রাতে ১৭.৫৩ শতাংশ।

দুর্ঘটনার বিভাগওয়ারি পরিসংখ্যান বলছে, ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ১১৩টি দুর্ঘটনায় ১২১ জন নিহত। সবচেয়ে কম ময়মনসিংহ বিভাগে। ২২টি দুর্ঘটনায় ২২ জন নিহত হয়েছেন। একক জেলা হিসেবে ঢাকায় সবচেয়ে বেশি ৩৩টি দুর্ঘটনায় ৩৬ জনের প্রাণহানি ঘটেছে। সবচেয়ে কম মেহেরপুর জেলায়। ৩টি দুর্ঘটনা ঘটলেও কোনো প্রাণহানি ঘটেনি। এ ছাড়া রাজধানী ঢাকায় ২৩টি দুর্ঘটনায় ১৮ জন নিহত ও ১১ জন আহত হয়েছেন।

সড়ক দুর্ঘটনার কারণগুলোয় বলা হয়েছে, ত্রুটিপূর্ণ যানবাহন, বেপরোয়া গতি, চালকদের বেপরোয়া মানসিকতা, অদক্ষতা ও শারীরিক-মানসিক অসুস্থতা; বেতন-কর্মঘণ্টা নির্দিষ্ট না থাকা; মহাসড়কে স্বল্পগতির যানবাহন চলাচল; তরুণ-যুবদের বেপরোয়া মোটরসাইকেল চালানো; জনসাধারণের মধ্যে ট্রাফিক আইন না জানা ও না মানার প্রবণতা; দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা; বিআরটিএর সক্ষমতার ঘাটতি ও গণপরিবহন খাতে চাঁদাবাজি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App