×

জাতীয়

দরিদ্রের পাশে দাঁড়ানোর আহ্বান সাঈদ খোকনের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মার্চ ২০২৩, ০৯:১৭ পিএম

দরিদ্রের পাশে দাঁড়ানোর আহ্বান সাঈদ খোকনের

বুধবার দুপুর একটার দিকে পুরান ঢাকার বংশালের সুরিটোলা সরকারি মডেল বিদ্যালয় মাঠে রমজানের মাসব্যাপী খাদ্যসামগ্রী বিতরণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ঢাদসিক) মেয়র মো. সাঈদ খোকন। ছবি: ভোরের কাগজ

সমাজের বিত্তবানদের প্রতি আহ্বান জানিয়ে আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গরিব-দুঃখি মানুষের পাশে থাকার জন্য আহ্বান জানিয়েছেন। আসুন প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে সামর্থ্য অনুযায়ী অসহায়, দরিদ্র ও দুঃখি মানুষের পাশে দাঁড়াই।

বুধবার (৮ মার্চ) দুপুর একটার দিকে পুরান ঢাকার বংশালের সুরিটোলা সরকারি মডেল বিদ্যালয় মাঠে রমজানের মাসব্যাপী খাদ্যসামগ্রী বিতরণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। ‘অসহায় ও দরিদ্র পরিবারে মাঝে নিত্যপ্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিতরণ’ নামে এই কর্মসূচির আয়োজন করে মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশন।

উদ্বোধনী অনুষ্ঠানে মোহাম্মদ সাঈদ খোকন বলেন, ‘করোনা মহামারি সারা বিশ্বে ছড়িয়ে পড়েছিল। এখন কিছুটা কমে আসছে। দীর্ঘ দুই বছর করোনার ছোবলে সারা বিশ্বের অর্থনীতি মারাত্মক ক্ষতি হয়েছে। খাদ্য সংকট দেখা দিয়েছে। এর প্রভাব কমবেশি আমাদের দেশে লেগেছে। এ অবস্থা থেকে সাধারণ মানুষকে মুক্তি দিতে আমাদের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন।

তিনি বলেন, এখন বিশ্বের অন্যান্য দেশে খাদ্যমূল্য বাড়ায় আমাদের দেশেও দাম বেড়েছে। এ অবস্থা থেকে পরিত্রাণ পাওয়ার জন্য সরকার বিভিন্ন উদ্যোগ নিয়েছে। বিভিন্ন পণ্য থেকে ভ্যাট ট্যাক্স মওকুফ করছে। বাজার ব্যবস্থা পর্যবেক্ষণ করা হচ্ছে। এভাবে সরকার প্রধানের নির্দেশে সবকিছু বাস্তবায়ন হচ্ছে। কিন্তু সরকারের একার পক্ষে এই কাজটি আরো দুরূহ হয়ে পড়ে, যদি না আমরা সমাজের স্বচ্ছ্বল মানুষ এ কাজে সম্পৃক্ত হই। তাই আজকে মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশন পুরান ঢাকার ৩০টি ওয়ার্ডে এ খাদ্য সহায়তা দেওয়ার উদ্যোগ হাতে নিয়েছে। আজ থেকে থেকে শবে কদর পর্যন্ত তা অব্যাহত থাকবে।

তার বাবার নামে প্রতিষ্ঠিত সংগঠনের মাধ্যমে শবে বরাত থেকে শুরু করে শবে কদর পর্যন্ত অসহায় মানুষের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এসময় ৩০টি ওয়ার্ডে সাত হাজার দুঃস্থ মানুষকে ৩২ কেজি করে খাদ্যসামগ্রী বিতরণ করবে মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশন।

সাঈদ খোকন আরো বলেন, ‘করোনাকালীন পুরান ঢাকাসহ বিভিন্ন মানুষের সুখে-দুঃখে আমি পাশে ছিলাম এবং আছি। আমাদের সংগঠন বিভিন্ন সেবামূলক সাহায্য-সহযোগিতা দিয়ে আসছে। আমরা বিগত এক বছরে এই এলাকার প্রায় ৪০ হাজার মানুষকে চক্ষু চিকিৎসাসেবা প্রদান করেছি, সঙ্গে ৯০০ রোগীর বিনা মূল্যে চোখের ছানি অপারেশন করিয়েছি। বিগত রমজানেও হাজার হাজার নিঃস্ব-দুঃস্থ পরিবারের মধ্য্য খাদ্যসামগ্রী বিতরণ করেছি।’

বিতরণ করা নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রীর তালিকায় রয়েছে- চাল ১০ কেজি, পোলাও চাল ২ কেজি, তেল ২ লিটার, মুসরির ডাল ১ কেজি, চিনি ১ কেজি, লবণ ১ কেজি, ডাবলি ১ কেজি, বেশন ১ কেজি, ময়দা ২ কেজি, পিয়াজ ৩ কেজি, আলু ৫ কেজি, ঘি ১০০ গ্রাম, সেমাই ১ প্যাকেট, খেজুর ৫০০ গ্রাম, বুট ১ কেজি, সরিষার তেল ২৫০ গ্রাম, দুধ ২৫০ গ্রাম, মুড়ি ৫০০ গ্রাম, সাবান একটিসহ প্রতি প্যাকেটে ৩২ কেজি ওজনের সামগ্রী।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক কার্যনির্বাহী সদস্য ফজলুর রহমান সরদার, সুরিটোলা সরকারি মডেল বিদ্যালয়ের সভাপতি হাজি মো. ফারুক, মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশনের সমন্বয়কারী হাজি মো. হাফিজ, আতিকুর রহমান স্বপন, মোহাম্মদ সাজেদ, মোহাম্মদ সাদেক মিঠু, মোখলেসুর রহমান রোমেল, হাজি বাবু ভূঁইয়া, মো. ফয়সাল শেখ, মো. সালাউদ্দিন তুহিন, মো. শাহাদাত হোসেন মিকো, জনসংযোগ কর্মকর্তা ও সাংগঠনিক সচিব মো. হাবিবুল ইসলাম সুমনসহ ওয়ার্ড সমন্বয়কারীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App