×

সাহিত্য

ঢাকায় মঞ্চায়িত হলো নাটক "সুন্দরী"

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মার্চ ২০২৩, ০৩:০৪ পিএম

ঢাকায় মঞ্চায়িত হলো নাটক

ছবি: ভোরের কাগজ

গ্লোবাল ল' থিংকার্স সোসাইটি একটি অলাভজনক, অরাজনৈতিক আন্তর্জাতিক সংস্থা। তাদেরই অঙ্গ সংগঠন জিএলটিএস প্রোফেশনাল থিয়েটার, বাংলাদেশে থিয়েটার জগতের নতুন ভাবে যাত্রা শুরু করে গত বছরের জুন মাস থেকে। যাদের প্রতিপাদ্য হলো মঞ্চ নাটকের মাধ্যমে সমাজের সমস্যা এবং এর প্রতিকারক গুলোকে তুলে ধরা।

তারই ধারাবাহিকতায় ৫ই মার্চ ঢাকার বেইলি রোডে অবস্থিত মহিলা সমিতির মিলনায়তনে শাহিন রিজভীর রচনা ও নির্দেশনায় হয়ে গেলো সুন্দরী নাটিকার মঞ্চায়ন।

'সু্ন্দরী ' গাছের নাম করণে নাটিকার নামকরণ করা হয়েছে। একটি মেয়ের গাছের প্রতি অপরিসীম ভালোবাসা এবং শেষ পর্যায়ের সমাজের নিকৃষ্ট মানুষদের চরম নির্মমতায় যৌতুকের টাকা দিতে গিয়ে বিক্রি করে দিতে হয় সুন্দরী কে। এই মঞ্চ নাটকের মাধ্যমে সমাজে পরিবেশ ধ্বংসকারী মানুষদের চেহারা ফুটিয়ে তোলা হয় এবং গাছের অপরিহার্যতা তুলে ধরা হয়।

অনুষ্ঠানের শুরুতেই জিএলটিএসের সম্মানিত সিওও জনাব মাহিন মেহেরাব স্বাগত বক্তব্যের মাধ্যমে সবাইকে বরণ করে নেন এবং একটা সবুজ পৃথিবীর প্রত্যয় ব্যক্ত করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ডেইভ ডাউল্যান্ড। তিনি তার বক্তব্যে তরুণ সমাজকে সংস্কৃতির মাধ্যমে পরিবেশ সচেতনতা গড়ে তোলার ক্ষেত্রে এগিয়ে আসার আহ্বান জানান।

এছাড়াও অতিথি হিসাবে ছিলেন বিশিষ্ট লেখক ও সাহিত্যক খাইরুল আলম সবুজ, কবি আসাদ মান্নান, লেখিকা ও সাংবাদিক শান্তা মারিয়া। সভাপতি হিসাবে ছিলেন জিএলটিএসের সম্মানিত প্রতিষ্ঠাতা সভাপতি রাওমান স্মিতা। তিনি সকলকে নিয়ে একযোগে জলবায়ু পরিবর্তন মোকাবিলার ঘোষণা দেন এবং 'সবুজে যুদ্ধ, সবুজে মুক্তি 'এই স্লোগানে সকল তরুণ সমাজকে গাছ লাগানোর আহ্বান জানান।

অনুষ্ঠানটি পরিচালনা করেন জিএলটিএসের ডেপুটি ডিরেক্টর মো. মাহির দাইয়ান। গাছ লাগানোর প্রত্যয় ব্যক্ত করে অনুষ্ঠানে সমাপ্তি ঘোষণা করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App