×

জাতীয়

বিসিএস পরীক্ষায় অপ্রয়োজনীয় সনদের বোঝা কমছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মার্চ ২০২৩, ০৯:২৮ এএম

বিসিএস পরীক্ষায় অপ্রয়োজনীয় সনদের বোঝা কমছে

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) বিসিএসে আবেদনসহ প্রিলি, লিখিত এবং ভাইভা পরীক্ষায় অপ্রয়োজনীয় সনদের বোঝা কমানোর সিদ্ধান্ত নিয়েছে ।

সোমবার (৬ মার্চ) পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘একজন প্রার্থীর জাতীয় পরিচয়পত্রে যেহেতু একাধিক তথ্য থাকে, সেহেতু নতুন করে অপ্রয়োজনীয় এবং অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ যাচিত তথ্য তালিকা থেকে বাদ দেওয়ার চিন্তাভাবনা করা হচ্ছে। বিষয়টি নিয়ে আমরা কাজ শুরু করছি। তবে নতুন নিয়মে কী কী কাগজপত্র চাওয়া বা বাদ দেওয়া হবে তা এখনো নির্ধারণ করা হয়নি। আশা করছি এ বিষয়ে খুব দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে।’

এখন পর্যন্ত একজন বিসিএস পরীক্ষার্থীকে সরবরাহ করতে হয় প্রবেশপত্র এক কপি, মৌখিক পরীক্ষার সাক্ষাৎকারপত্র এক কপি, সব শিক্ষাগত যোগ্যতার সনদপত্র এক কপি করে, ইকুইভ্যালেন্স সনদ এক কপি (যারা বিদেশ থেকে প্রকৌশল, মেডিকেল ও সাধারণ বিষয়ে ডিগ্রি অর্জন করেছেন), অবতীর্ণ সনদ এক কপি (যারা অবতীর্ণ সনদ দিয়ে আবেদন করেছিলেন তাদের জন্য), মূল সনদে চার বছরমেয়াদি ডিগ্রির কথা উল্লেখ না থাকলে সে সংক্রান্ত প্রত্যয়নপত্র এক কপি, কোটা থাকলে কোটার সমর্থনে সব কাগজপত্র এক কপি, ছাড়পত্র/ইস্তফাপত্র/অপসারণ আদেশ এক কপি, ডাক্তারের নিকট থেকে ওজন, বুকের মাপ ও উচ্চতার প্রত্যয়নপত্র এক কপি, বিপিএসসি ফরম-০৩ এক কপি, বিপিএসসি ফরম-০১ দুই কপি। প্রাক-চাকরিবৃত্তান্ত যাচাই ফরম দুই কপি, তিন কপি সত্যায়িত ছবিসহ বিপিএসসি ফরম-০২ তিন কপি।

এছাড়াও সরবরাহ করতে হয় নাগরিকত্ব সনদপত্রসহ প্রায় ১৫ ধরনের কাগজপত্র।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App