×

জাতীয়

ঢাকা কলেজে সংঘর্ষ: ৬০০ শিক্ষার্থীর নামে মামলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মার্চ ২০২৩, ০৬:৫৬ পিএম

ঢাকা কলেজে সংঘর্ষ: ৬০০ শিক্ষার্থীর নামে মামলা

ফাইল ছবি

ঢাকা কলেজ, আইডিয়াল কলেজ ও সিটি কলেজের ত্রিমুখী সংঘর্ষের ঘটনায় অজ্ঞাতনামা ৫০০-৬০০ জন ছাত্র ও ছাত্র নামমধারী দুষ্কৃতিকারীকে আসামি করে মামলা করেছেন পুলিশ। সোমবার রাত সাড়ে আটটায় নিউমার্কেট থানার উপপরিদর্শক (এসআই) হোসাইন মোহাম্মদ আরাফাত বাদী হয়ে এই মামলা দায়ের করেন।

আজ মঙ্গলবার (৭ মার্চ) ঢাকা মেট্রোপলিট ম্যাজিস্ট্রেট আশেক ইমাম মামলার এজহার গ্রহণ করে প্রতিবেদন দাখিলের জন্য ১২ এপ্রিল দিন ধার্য করেন। নিউমার্কেট থানার আদালতের সাধারণ নিবন্ধন কর্মকর্তা পুলিশের এসআই শরীফ সাফায়েত বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার এজাহারে বলা হয়, আইডিয়াল কলেজ ও ঢাকা কলেজের ছাত্রদের মধ্যে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে পূর্ব শত্রুতার জের ধরে দুপুর আনুমানিক ১২টায় ঢাকা কলেজের কতিপয় ছাত্ররা আইডিয়াল কলেজে যাওয়ার উদ্দেশ্যে নিউমার্কেট থানাধীন সাইন্সল্যাব পুলিশ বন্ধের সামনে এসে অবস্থান নেয়। অপরদিকে আইডিয়াল কলেজের ছাত্ররা ঢাকা কলেজের ছাত্রদের প্রতিহত করার জন্য বিসিএসআইআর শাখার সামনে এসে অবস্থান নেয়। তখন উভয়দিকে যান চলাচল বন্ধ হয়ে যায়।

পরে ঘটনাস্থলে এসে উভয় পাশের উত্তেজিত ছাত্রদেরকে শান্ত করার চেষ্টা করে চলে যেতে অনুরোধ করে পুলিশ। তখন উভয় পক্ষের ছাত্ররা চলে যেতে অস্বীকৃতি জানায়। উভয় পক্ষ থেকে পরস্পরকে উদ্দেশ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে ও রাস্তার অবস্থানরত গাড়ি ভাঙচুরের চেষ্টা করতে থাকে ও ছাত্র নামধারী বেশ কিছু দুষ্কৃতিকারী উভয় পক্ষের ছাত্রদের ভেতরে প্রবেশ করে তাদের উসকানি দিয়ে উত্তেজিত করে তোলে ও পুলিশের উপর ইট-পাটকেল নিক্ষেপ করতে থাকে। তখন উভয় পক্ষের উত্তেজিত ছাত্ররা অজ্ঞাতনামা দুষ্কৃতিকারীদের নেতৃত্বে সায়েন্স ল্যাব মোড়ের পশ্চিম পাশে অবস্থিত সায়েন্স ল্যাব পুলিশ বক্সে আক্রমণ করে বক্সের দরজা, জানালা ও অন্যান্য সরকারি সরঞ্জামাদি ভাঙচুর করে।

পরবর্তীতে উভয়পক্ষকে নিজ নিজ কলেজ ও বাসায় ফেরত যাওয়ার জন্য বারবার অনুরোধ করার পরেও সায়েন্সল্যাব মোড়ের উভয় দিক হইতে আগত অজ্ঞাতনামা দুষ্কৃতিকারীদের নেতৃত্বাধীন উভয় কলেজের উচ্ছৃঙ্খল ছাত্ররা ছত্রভঙ্গ না হয়ে পুলিশের উপর আক্রমণ করিলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে জান মাল রক্ষার্থে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করলে উভয় পক্ষের ছাত্ররাসহ ছাত্র নামধারী দুষ্কৃতিকারীরা পুলিশের ওপর চড়াও হইয়া ইট-পাটকেল লাটি-সোঠা নিয়া পুলিশের ওপর আক্রমণ করে।

যার ফলে পুলিশের সাতজন সদস্য আহত হন। তখন পুলিশ আকাশের দিকে লক্ষ্য করে শর্টগানের গুলি করিলে উত্তেজিত উচ্ছৃঙ্খল ছাত্রসহ ছাত্র নামধারী দুষ্কৃতিকারীরা ছত্রভঙ্গ হয়ে ঘটনাস্থল ত্যাগ করে। আহত পুলিশ সদস্যদের কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App