×

জাতীয়

সৌদি দূতাবাসের সাবেক ২ কর্মকর্তাসহ ৭ বাংলাদেশি গ্রেপ্তার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মার্চ ২০২৩, ১০:৩৩ এএম

সৌদি দূতাবাসের সাবেক ২ কর্মকর্তাসহ ৭ বাংলাদেশি গ্রেপ্তার

ফাইল ছবি

ঘুসের বিনিময়ে বাংলাদেশের কর্মীদের কাজের ভিসা দেয়ার অভিযোগে সৌদির দুর্নীতি দমন কর্তৃপক্ষ নাজাহা ঢাকায় দেশটির দূতাবাসের দুই সাবেক কর্মকর্তাসহ সাত বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে।

সোমবার (৬ মার্চ) তাদের গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছে সৌদি কর্তৃপক্ষ। খবর আরব নিউজের।

জানা যায়, গ্রেপ্তারকৃতরা অবৈধভাবে ভিসা দিয়ে ৫ কোটি ৪০ লাখ সৌদি রিয়ালের সমপরিমাণ অর্থ নিয়েছেন। অবৈধ ওই ভিসা–বাণিজ্যে জড়িত থাকার অপরাধে সাত বাংলাদেশিসহ বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতরা হলেন- ঢাকার সৌদি দূতাবাসের কনস্যুলার বিভাগের সাবেক প্রধান ও উপ-রাষ্ট্রদূত আবদুল্লাহ ফালাহ মুদাহি আল-শামারি এবং কনস্যুলার বিভাগের উপপ্রধান খালেদ নাসের আয়েদ আল-কাহতানি।

নাজাহা কর্তৃপক্ষ সৌদি দূতাবাসের সাবেক এই দুই কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করেছে। তারা ঘুস নেয়ার তথ্য স্বীকার করেছেন।

তারা ঘুস থেকে প্রাপ্ত অর্থ সৌদি আরব ও সৌদি আরবের বাইরে বিনিয়োগ করেছেন। সৌদি দূতাবাসের অবৈধ ভিসা বাণিজ্যের ব্যাপারে দেশটির রিক্রুটিং এজেন্সিগুলো নাজাহাকে তথ্য দিয়েছে।

সরকারি পদের ব্যবহার করে কেউ ব্যক্তিগত লাভ বা জনস্বার্থের ক্ষতিসাধন করলে তাকে আইনের আওতায় আনা হবে। এক্ষেত্রে অবসরে যাওয়া দূতাবাসের কর্মকর্তারাও ছাড় পাবেন না বলে উল্লেখ করেছে নাজাহা। তারা জানায়, কর্মী ভিসা দেওয়ার জন্য রিক্রুটিং এজেন্সির কাছ থেকে ঘুস নেওয়ার অভিযোগে মাস দুয়েক আগে ঢাকায় সৌদি দূতাবাসের তিন কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছিল। গ্রেপ্তার দুই কর্মকর্তা তাদের মধ্যে অন্যতম। ঢাকা ছাড়ার পর তাদের সৌদি আরবে গ্রেপ্তার করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App