×

জাতীয়

সায়েন্স ল্যাবের শিরিন ম্যানশনকে ‘ঝুঁকিপূর্ণ ভবন’ ঘোষণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মার্চ ২০২৩, ০৩:৩৪ পিএম

সায়েন্স ল্যাবের শিরিন ম্যানশনকে ‘ঝুঁকিপূর্ণ ভবন’ ঘোষণা

বিস্ফোরণে বিধ্বস্ত ভবনে ঝুঁকিপূর্ণ সাইনবোর্ড। ছবি: সংগৃহীত

গত রবিবার (৫ মার্চ) বিস্ফোরণ ঘটা সায়েন্স ল্যাবের শিরিন ম্যানশনকে ‘ঝুঁকিপূর্ণ ভবন’ ঘোষণা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ‘ঝুঁকিপূর্ণ ভবন সংক্রান্ত ডিএসসিসি’র আঞ্চলিক কমিটি। করপোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মেরীনা নাজনীনের নেতৃত্বাধীন ঝুঁকিপূর্ণ ভবন সংক্রান্ত আঞ্চলিক কমিটি শিরিন ম্যানশনকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করে ইতোমধ্যে সেখানে ব্যানার সাঁটিয়ে দিয়েছে।

আঞ্চলিক কমিটি করপোরেশনের প্রধান প্রকৌশলীর নেতৃত্বাধীন ‘ঝুঁকিপূর্ণ ভবন সংক্রান্ত ডিএসসিসি’র টেকনিক্যাল কমিটিকে এ সংক্রান্ত এক প্রতিবেদন প্রেরণ করেছে। টেকনিক্যাল কমিটি এ ভবন নিয়ে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করবে।

ঝুঁকিপূর্ণ ঘোষণা করার বিষয়ে করপোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মেরীনা নাজনীন বলেন, বিস্ফোরণে ভবনটি বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। সে জন্য ঘটনাস্থল পরিদর্শন করে আঞ্চলিক কমিটি কর্তৃক ভবনটিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা এবং ‘ঝুঁকিপূর্ণ ভবন’ চিহ্নিত করে ব্যানার সাঁটিয়ে দেয়া হয়েছে। বিষয়টি আমরা ঝুঁকিপূর্ণ ভবন সংক্রান্ত টেকনিক্যাল কমিটিকে অবহিত করা হয়েছে। বর্তমানে পুলিশ ও অন্যান্য তদন্তকারী সংস্থা কর্তৃক তদন্ত কার্যক্রম ও আলামত সংগ্রহ চলছে। আলামত সংগ্রহ ও তদন্ত কার্যক্রম শেষ হলে ভবনটি নিয়ে করপোরেশনের প্রধান প্রকৌশলীর নেতৃত্বাধীন ‘ঝুঁকিপূর্ণ ভবন সংক্রান্ত ডিএসসিসি’র টেকনিক্যাল কমিটি’ পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করবে।

এরআগে, রবিবার সকাল পৌনে ১১টার ভবনটির তিনতলায় বিস্ফোরণ হয়। এতে তিনজন নিহত হন। আহত হন ১৫ জন। আহত ব্যক্তিরা বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। ভবনে বিস্ফোরণ নিয়ে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট জানিয়েছে, জমে থাকা গ্যাস থেকে বিস্ফোরণ হয়েছে।

তবে ঠিক কোথায় ও কীভাবে গ্যাস জমে ছিল, কীভাবে বিস্ফোরণের সূত্রপাত হয়, সেটা গতকাল পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি। বোমা নিষ্ক্রিয়কারী দলের কর্মকর্তারা জানান, কোনো আবদ্ধ জায়গায় স্বাভাবিক মাত্রার চেয়ে বেশি ঘনত্বের গ্যাস থাকলে বৈদ্যুতিক সুইচ, শর্টসার্কিট, দেশলাই বা লাইটারসহ এ ধরনের যেকোনো কিছু থেকে বিস্ফোরণের সূত্রপাত হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App