×

আন্তর্জাতিক

‘ব্রহ্মোস’ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালালো ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মার্চ ২০২৩, ০৮:০৭ পিএম

‘ব্রহ্মোস’ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালালো ভারত

ছবি: সংগৃহীত

ভারতীয় নৌসেনা রবিবার (৫ মার্চ) সফলভাবে দূরপাল্লার 'ব্রহ্মোস' ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে। দেশীয়ভাবে তৈরি এই সুপারসনিক ক্রুজ মিসাইল আরব সাগরে নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা 'ব্রহ্মোস' এর সফল উৎক্ষেপণের ঘোষণা দিয়েছে। ইকোনোমিক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, আরব সাগরে 'কলকাতা ক্লাস' গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার থেকে 'ব্রহ্মোস' ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছিল। নৌবাহিনীর এক কর্মকর্তা জানান, রোববারের সফল উৎক্ষেপণের পর দেশীয় তৈরি অস্ত্রের মজুদ শক্তিশালী হয়েছে। 'ব্রহ্মোস' লঞ্চের ঘোষণা দিয়ে নৌবাহিনীর পক্ষ থেকে একটি টুইটও করা হয়েছিল।

তাতে লেখা, 'স্বনির্ভর ভারতের দিকে আরও এক পদক্ষেপ। নৌবাহিনী দ্বারা আরব সাগরে দেশীয়ভাবে তৈরি 'ব্রহ্মোস' সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ।' উল্লেখ্য, গত মাসে ভারতীয় নৌবাহিনীর নাবিকরা সফলভাবে এলসিএ তেজস (নৌবাহিনী) এবং মিগ-২৯ কে বিমানবাহী রণতরী আইএনএস বিক্রান্তকে অবতরণ করেছে।

আইএনএস বিক্রান্ত ভারতে নির্মিত প্রথম বিমানবাহী রণতরী। এলসিএ তেজসও একটি দেশীয় উন্নত বিমান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত বছরের সেপ্টেম্বরে কোচির কোচিন শিপইয়ার্ড লিমিটেডে দেশের প্রথম বিমানবাহী রণতরী উদ্বোধন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App