×

আন্তর্জাতিক

চাকরি হারালেন জুমের প্রেসিডেন্ট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মার্চ ২০২৩, ১০:২২ এএম

চাকরি হারালেন জুমের প্রেসিডেন্ট

ছবি: এনডিটিভি

বিশ্বের জনপ্রিয় ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম ‘জুম’ সম্প্রতি ১৩০০ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে। আকস্মিক যোগাযোগ প্রযুক্তি বিষয়ক এ প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট গ্রেগ টম্বকে বরখাস্ত করার মধ্য দিয়ে শুরু হয়েছে এ ছাঁটাই।

জানা যায়, কোনো ধরনের ‘কারণ’ ছাড়াই টম্বের সঙ্গে চুক্তি বাতিল করেছে প্রতিষ্ঠানটি। খবর এনডিটিভির।

ব্যবসায়ী ও একজন সাবেক গুগল কর্মী টম্ব ২০২২ সালের জুনে জুমের এই পদে যোগ দিয়েছিলেন। এরপর থেকেই তিনি আয় ও বিক্রয় সংক্রান্ত কাজ পরিচালনা করে আসছিলেন।

তিনি সরাসরি জুমের সিইও এরিক ইউয়ানকে জবাবদিহি করেন। করোনা সময় যখন মানুষ ঘরে বসে কাজ করছিলেন। ঠিক তখনই এই ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম জনপ্রিয়তার শীর্ষে চলে আসে।

এটি ব্যবহার করা সহজ বলে অনেকে গ্রাহক এটি অনেকটা অবিচ্ছেদ্যও করে ফেলেন। ফলে প্রতিষ্ঠানটির কর্মীর চাহিদাও বেড়ে যায় কয়েকগুণ। ২০১১ সালে জুম প্রতিষ্ঠা করেন এরিক ইউয়ান নিজেই। এরিক এখন বিশ্বের ১৩৩ নম্বর ধনী।

ফোর্বসের জরিপ বলছে, তার মোট সম্পদের পরিমাণ ১ হাজার ৩২০ কোটি মার্কিন ডলার।এর আগে যোগাযোগ প্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক ইউয়ান ৭ ফেব্রুয়ারি কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেন।

এরিক ইউয়ান জানান, কঠোর পরিশ্রমী ও মেধাবী হওয়া সত্ত্বেও ১ হাজার ৩০০ কর্মীকে ছাঁটাই করার কথা ভেবেছেন তারা। এটি প্রতিষ্ঠানটির কর্মীদের ১৫ শতাংশ। শিগগির ই-মেইলের মাধ্যমে বিষয়টি জানিয়ে দেয়া হবে। কোম্পানিটিকে তার দীর্ঘমেয়াদী লক্ষ্য অর্জন করতে সক্ষম হওয়ার জন্য ভাবতে হবে। বিশ্ব অর্থনীতির অনিশ্চয়তা এবং গ্রাহকদের ওপর এর প্রভাব এসব বিষয় নিয়ে অভ্যন্তরীণভাবে কঠোর নজর দিতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App