×

আন্তর্জাতিক

ইউক্রেনে ভয়াবহ রুশ হামলা, নিহত ১০

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ মার্চ ২০২৩, ১১:১৫ এএম

ইউক্রেনে ভয়াবহ রুশ হামলা, নিহত ১০

ছবি: ইয়েনি সাফাকের।

পুতিনের নির্দেশনায় ইউক্রেনের জাপোরিঝিয়াতে ভয়াবহ হামলা শুরু করেছে রুশ বাহিনী। স্থানীয় সময় সোমবার (৬ মার্চ) সকাল পর্যন্ত হামলার তীব্রতা আরো বাড়তে থাকে। রাশিয়ান সামরিক বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে যে, গত বৃহস্পতিবার থেকে হামলার তীব্রতা বাড়িয়ে দেয় রুশ সেনারা।

এদিকে ইউক্রেনীয় কর্তৃপক্ষ বলছে, জাপোরিঝিয়া শহরে ভয়াবহ রুশ হামলায় কমপক্ষে ১০ জন প্রাণ হারিয়েছেন। খবর ইয়েনি সাফাকের।

দেশটির কর্মকর্তারা আরো জানান, নিহতদের মধ্যে শিশুও রয়েছে। শহরের বাসিন্দারা নিরাপদ আশ্রয়ের খোঁজে পালিয়ে যাচ্ছে। শহরের বহু ভবন রুশ হামলায় বিধ্বস্ত হয়েছে। ইউক্রেনের দক্ষিণাঞ্চলে রাশিয়ার গোলাবর্ষণে ইউক্রেনের এক নারী ও দুই শিশু নিহত হয়েছেন। খেরসন অঞ্চলের পোনিয়াতিভকা গ্রামের একটি বাড়িতে আঘাত করে রাশিয়ার ছোড়া গোলা।

গত বছর ২৪ ফেব্রুয়ারি রুশ আগ্রাসন শুরু হয় রাশিয়ায়। এর কয়েক দিন পরই খেরসন দখলে নেয় রুশ বাহিনী। তবে গত নভেম্বরে তা ফের ফিরিয়ে নেয় ইউক্রেন। অঞ্চলটিতে প্রায় প্রতিদিনই গোলাবর্ষণ চালান পুতিনের সেনাকর্মীরা।

এদিকে ইউক্রেনের সেনাপ্রধান জানিয়েছেন, বাখমুতে শনিবার ১৩০টি গোলাবর্ষণ করেছে রাশিয়া। বাখমুত পুরোপুরি ঘেরাও করে ফেলতে চাইছেন তারা। তবে আমরা তা হতে দেব না। বাখমুতে গত কয়েক দিন ধরে চলছে তুমুল লড়াই। দুর্গের মতো শহরটিকে রক্ষা করবেন ইউক্রেনীয় সেনারা। বাখমুতে পরিস্থিতি কঠিন, তবে নিয়ন্ত্রণে আছে। বাখমুতে তীব্র যুদ্ধের কারণে শহরটি থেকে পালিয়ে অন্যত্র চলে যাচ্ছেন অসংখ্য বাসিন্দা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App